প্রসব প্রস্তুতি

সন্তান ধারণ একজন মানুষের জীবনে অনেক বড় একটি ঘটনা, অসাধারণ এক অনুভূতি। এই সময়ে করণীয় অনেক কিছু রয়েছে। তবে, কিছু অগ্রিম প্রস্তুতি এই যাত্রাকে সহজ করে তুলতে পারে।

সন্তান ধারণ একজন মানুষের জীবনে অনেক বড় একটি ঘটনা, অসাধারণ এক অনুভূতি। এই সময়ে করণীয় অনেক কিছু রয়েছে। তবে, কিছু অগ্রিম প্রস্তুতি এই যাত্রাকে সহজ করে তুলতে পারে।

সন্তান জন্মদানের জন্য শরীর নিজে থেকেই প্রস্তুতি নিতে শুরু করে। তবে, মানসিক চাপ কমাতে আপনি কিছু বাড়তি প্রস্তুতি নিয়ে রাখতে পারেন।

পরিকল্পনা

সন্তান জন্মদানে একটি পরিকল্পনা করে রাখতে পারেন, যেখানে আপনি কী চান তা উল্লেখ থাকবে। এতে চিকিৎসক বা ধাত্রী, নার্স কিংবা অন্যান্য সহায়তাকারীরা বুঝতে পারবে আপনি কী চাইছেন।

সন্তান জন্ম দেওয়ার বিষয়ে চিন্তা নমনীয় রাখতে হবে এবং যেকোনো পরিস্থিতিতে নিজেকে মানিয়ে নেওয়ার প্রস্তুতি নিতে হবে। কারণ সন্তান জন্মদানের ক্ষেত্রে প্রায়শই প্রত্যাশিতভাবে সবকিছু হয় না।

হাসপাতালে যান

নিয়মিত চেকআপ ও চিকিৎসক বা ধাত্রীদের পরামর্শ ছাড়াও সন্তান জন্মদানের দিন সম্ভাব্য স্বাচ্ছন্দ্য নিশ্চিত করতে হাসপাতালে যোগাযোগ রাখা আপনার জন্য সহায়ক হতে পারে।

ব্যাগ গুছিয়ে রাখুন

হাসপাতালে আপনার ও নবজাতকের জন্য বেশকিছু বাড়তি জিনিসপত্রের প্রয়োজন হবে। হাসপাতাল থেকে প্রয়োজনীয় কোন জিনিসটি সরবরাহ করবে এবং আপনার কোন জিনিসগুলো সঙ্গে নিয়ে যেতে হবে, তা আগে থেকে জেনে নিয়ে ব্যাগ গুছিয়ে রাখুন। এতে সন্তান জন্মদানের দিন চাপ কম থাকবে, প্রয়োজনীয় জিনিসপত্রের জন্য অতিরিক্ত দৌড়াদৌড়ি করতে হবে না।

নবজাতকের জন্য ঘর প্রস্তুত রাখুন

নবজাতকের জন্য বাড়িতে আরামদায়ক ও নিরাপদ জায়গা প্রস্তুত রাখতে হবে এবং এটি খুবই গুরুত্বপূর্ণ।

হাসপাতাল ও নবজাতকের জন্য প্রয়োজনীয় খরচের প্রস্তুতি

হাসপাতালে প্রয়োজনীয় খরচ এবং আপনার ও নবজাতকের নিয়মিত চেকআপের জন্য একটি পরিকল্পনা রাখতে হবে। কাছাকাছি কোন হাসপাতালে আপনি যেতে চান, সেখানে খরচ কম হবে, প্রয়োজনীয় অন্যান্য খরচ কত হতে পারে— এসব তথ্য আগে থেকে জেনে নিয়ে সেই অনুযায়ী টাকার জোগাড় করে রাখতে হবে। সেইসঙ্গে আপনার ও নবজাতকের নিয়মিত চেকআপের জন্যও রাখতে হবে আর্থিক প্রস্তুতি।

Comments

The Daily Star  | English

Attack on Rafah would be 'nail in coffin' of Gaza aid: UN chief

A full-scale Israeli military operation in Rafah would deliver a death blow to aid programmes in Gaza, where humanitarian assistance remains "completely insufficient", the UN chief warned today

23m ago