ঈদের ছুটি কাজে লাগাতে পারেন যেভাবে

এবারের ছুটিতে কী করবেন এখনও পরিকল্পনা করে না থাকলে নিচের কাজগুলো থেকে বেছে নিতে পারেন। বিশেষ করে যারা শিক্ষার্থী, তাদের কাজে আসতে পারে এই টিপসগুলো।
স্টার ফাইল ছবি

বছরজুড়ে টানা কাজের পর লম্বা ছুটি ঈদ উৎসবের আনন্দ বাড়িয়ে দেয় বহুগুণে। কেউ পরিকল্পনা করেন কেবলই ঘুমানোর, কেউ কেউ ভাবেন অনেক কিছু করার কথা। কিন্তু ছুটি শেষ হওয়ার আগ মুহূর্তে তাদের মনে হয়, কিছুই করা হয়নি!

এবারের ছুটিতে কী করবেন এখনও পরিকল্পনা করে না থাকলে নিচের কাজগুলো থেকে বেছে নিতে পারেন। বিশেষ করে যারা শিক্ষার্থী, তাদের কাজে আসতে পারে এই টিপসগুলো।

নতুন ভাষা শেখা শুরু করুন

বিশ্বায়নের এই যুগে নতুন ভাষা শেখাটা এগিয়ে রাখবে আপনাকে। ঈদের ছুটিতে পছন্দমতো নতুন ভাষা শেখার অ্যাপ প্লে স্টোর থেকে ইন্সটল করে ভাষা শেখা শুরু করতে পারেন। ছুটির অল্প কয়েকদিনে ভিনদেশি ভাষা শিখে ফেলা সম্ভব নয় ঠিকই, তবে নতুন ভাষা শেখা শুরু করাটাই অনেক বড় একটি ধাপ। পরে আগ্রহ তৈরি হলে নিজ তাগিদেই শেখা হবে।

স্বেচ্ছাসেবকের কাজ করুন

এ সময় অনেক প্রতিষ্ঠানেই থাকে ঈদ উপলক্ষে চাপ। কিন্তু থাকে স্বেচ্ছাসেবক সংকট। সুযোগ থাকলে এসবের কোনোটার সঙ্গে যোগাযোগ করে বাড়িয়ে দিতে পারেন সাহায্যের হাত। বন্ধুবান্ধব, পরিবার ছেড়ে যারা অন্য শহরে ঈদ করছেন কিংবা বাড়িতে থেকে শুয়ে- ঘুমিয়ে অলস সময় কাটাচ্ছেন, তারা সময় কাটাতে যেতে পারেন বৃদ্ধাশ্রমে,এতিমখানায় কিংবা সুবিধাবঞ্চিতদের মাঝে।এতে কখনো কখনো জীবন সম্পর্কে নতুন উপলব্ধি তৈরি হয়।

পরিবারকে সময় দিন

পড়াশোনা বা অফিসের ফাঁকে  ছুটি ছাড়া নিজের বা পরিবারের মানুষদের জন্য সময় বের করাটা যেন চ্যালেঞ্জ। ঈদের ছুটির সময়টাই সবচেয়ে বেশি উপযোগী পরিবারের সঙ্গে কাটানোর জন্য। পরিকল্পনা করে পরিবারের সঙ্গে পিকনিকের আয়োজন করতে পারেন। ঝামেলা মনে হলে, বাসার কাছে কোনো সুন্দর জায়গায় ডে-ট্যুরের পরিকল্পনা করতে পারেন।

আত্মীয়দের সঙ্গে দেখা করুন

কাছাকাছি থাকা হলেও ব্যস্ততা ও জ্যাম ঠেলে নিকটাত্মীয়দের বাসায় যাওয়া হয়ে উঠে না অনেকেরই। সময় আর সুযোগের অপেক্ষা করতে করতেই বছর চলে যায়। ঈদে বন্ধের সময়টাতে রাস্তাঘাট খালি থাকে। অনেকদিন ধরে যাদের সঙ্গে দেখা করার সুযোগ হয়ে উঠছিল না, এই সুযোগে দেখা করে ফেলতে পারেন সেসব আত্মীয়, বন্ধুদের সঙ্গে।

দেখুন সিনেমা বা সিরিজ

অনলাইন ও অফলাইনে অনেকেই যখন আপডেটেড সিরিজ, ওয়েব ফিল্ম নিয়ে আলাপে মশগুল, তখন হয়ত পড়াশোনা বা অফিসের চাপে ঘুম আর কর্মক্ষেত্র ছাড়া কোথাও তাকানোর সুযোগ নেই আপনার। চেকলিস্টে থাকা এসব সিনেমা, সিরিজ দেখা তো হবেই এই অবসরে। অন্যান্য ওয়েবসাইটগুলোও দেখতে পারেন চাইলে। এতে যেমন সময় কাটবে, তেমনি অনেক ঘটনা, সংস্কৃতি, পরিবেশ সম্পর্কেও ধারণা রাখতে পারবেন।

শখের পেছনে সময় দিন

শখের কাজগুলো হয়তো সবসময় কাজের বা পড়ার চাপে করা হয়ে উঠে না। ঈদের ছুটি কাজে লাগাতে পারেন সেই কাজগুলো করে। পছন্দের বাদ্যযন্ত্রে সুর বা গান তুলে রাখতে পারেন। একই কাজ করতে পারেন রং-তুলির শিল্পীরাও। এ কয়দিনে রাঙিয়ে নিন আপনার ক্যানভাস। এরপর বছর জুড়ে কাজে লাগাতে পারবেন এগুলো।

ফটোগ্রাফিতে দক্ষতা বাড়ান

ছবি তোলায় দক্ষতা বাড়িয়ে তুলতে পারেন এই ছুটিতে। খুব পেশাদার হতে হবে না, অন্তত চলনসই দক্ষতাটুকু অর্জন করে ফেলতে পারেন পরিবারের, বন্ধুদের, প্রকৃতির ছবি তুলে।

ফিটনেস চর্চা

দেশ-বিদেশের অনেক ফিটনেস বিশেষজ্ঞ, ইয়োগা মাস্টার হয়তো আছেন আপনার পছন্দের তালিকায়। তাদের দেখানো ব্যায়াম কিংবা আসন কাল থেকে শুরু করবেন ভাবলেও আদতে হয়তো সময় হয় না চর্চা করার। এ কয়দিন দেখে শিখে নিতে পারেন এগুলো।

Comments