যে প্রশংসাগুলো অপমানজনক

আমরা মাঝেমাঝে না বুঝে বন্ধুবান্ধব, পরিবারের সদস্য কিংবা সহকর্মীদের প্রশংসা করতে গিয়ে এমন কিছু বাক্য ব্যবহার করি, যেগুলো মোটেও প্রশংসাসূচক নয়। বরং অপমানজনক।
ছবি: সংগৃহীত

প্রশংসা শুনতে কার না ভালো লাগে! কারও কাছ থেকে প্রশংসা পেলে আমাদের মন ভালো হয়ে যায়, নতুন করে কাজের উদ্দীপনা তৈরি হয়। তবে আমরা মাঝেমাঝে না বুঝে বন্ধুবান্ধব, পরিবারের সদস্য কিংবা সহকর্মীদের প্রশংসা করতে গিয়ে এমন কিছু বাক্য ব্যবহার করি, যেগুলো মোটেও প্রশংসাসূচক নয়। বরং অপমানজনক।

যেমন- আপনি যদি কারও ভালো গুণ বা ভালো ব্যবহারে খুবই বিস্মিত হওয়ার মতো আচরণ করেন, তাহলে আপনার অভিপ্রায় যাই হোক না কেন,  ওই ব্যক্তির জন্য সেটি সুখকর কিছু হবে না। 

চলুন জেনে নিই এই অপমানজনক 'প্রশংসা'গুলো কেমন হতে পারে-

আপনাকে এত সুন্দর লাগছে যে চেনাই যাচ্ছে না

কেউ সেজেগুজে কোথাও গেলে আমরা প্রশংসা করি। কিন্তু সেই প্রশংসা যদি হয়, 'আপনাকে এত সুন্দর লাগছে যে চেনাই যাচ্ছে না', তবে যার প্রশংসা করছেন তিনি কিন্তু খুশি হওয়ার বদলে মন খারাপ করবেন উল্টো। কারণ আপনার কথার অর্থ হচ্ছে, তিনি এমনিতে সুন্দর নন। সাজার পর তাকে এতই সুন্দর লাগছে যে তাকে চেনা যাচ্ছে না।

 

 

এই পোশাকে আপনার বয়স কমে গেছে

নতুন চুল কাটালে বা চুলের স্টাইল পরিবর্তন করলে বা নতুন কোনো পোশাক পরলে সাধারণত আশেপাশের সবাই নানা প্রশংসা করে। কিন্তু প্রশংসা করতে গিয়ে এমন কিছু বলা উচিত না, যা মানুষকে আহত করে কিংবা মনে খারাপ অনুভূতির জন্ম দেয়। যেমন- আপনি যদি কাউকে বলেন, নতুন চুলের স্টাইলের কারণে বা নতুন পোশাকের কারণে আপনার বয়স কম লাগছে, তবে সেটি আসলে অপমানই। কারণ এর অর্থ, এমনিতে তাকে অনেক বয়স্ক লাগে।

আপনি তো একবারে সময়মতো চলে এসেছেন

ধরুন, বন্ধুদের আড্ডায় আপনার যে বন্ধুটি সবসময় দেরি করে আসে, সে একদিন হঠাৎ করে সময়মতো হাজির হয়ে গেল। এতে খুশি হয়ে আপনি তাকে বলে ফেললেন, 'আরে, তুমি তো দেখি একেবারে সময়মতো চলে এসেছ!' আপনার মনে হতে পারে আপনি তার প্রশংসা করেছেন। কিন্তু আপনার প্রশংসার মাধ্যমে এটাও বোঝা যায় যে, বন্ধুটির সময়জ্ঞান কম। 

আপনি অনেক শক্ত মনের মানুষ

যখন কেউ কঠিন সময়ের মধ্য দিয়ে যায়, তখন আমরা সমর্থন এবং সান্ত্বনা দিতে গিয়ে যেকোনো পরিস্থিতি মোকাবিলায় তার সামর্থ্যের কথা বলি। আমরা যখন বলি, 'ঘাবড়ে যাবেন না। আপনি এই পরিস্থিতি কাটিয়ে উঠতে পারবেন' তখন আসলে আমরা পরোক্ষভাবে বুঝাই, আপনি আসলেই একটা খারাপ পরিস্থিতিতে আছেন। এটা ওই ব্যক্তিকে মানসিকভাবে দুর্বল করে দিতে পারে। আবার অনেক সময় মানুষ কোনো কঠিন পরিস্থিতিতে ঠিকঠাক থাকলে আমরা বলি, 'আপনি অনেক শক্ত মনের মানুষ'। তখনও তাকে এটি বুঝিয়ে দেওয়া হয়, আপনি অনেক খারাপ পরিস্থিতি আছেন।

নারী হয়েও আপনি এই কাজটা এত ভালো করতে পারেন

নারী হয়েও আপনি এত ভালো গাড়ি চালান বা নারী হওয়ার পরও আপনি এত দক্ষ হাতে অফিস চালান- এই ধরনের কথা নারীদের কখনো না কখনো শুনতে হয়। যারা এগুলো বলেন, তারা ভাবেন এতে প্রশংসা করা হচ্ছে। কিন্তু তথাকথিত প্রশংসাসূচক বাক্যগুলো আসলে লিঙ্গবৈষম্যমূলক ও অপমানজনক। এ ধরনের প্রশংসা কখনোই করা উচিত নয়।

অনেক ওজন কমিয়েছেন, আর মোটা লাগছে না

ওজন বিষয়ে কেউই অযাচিত মন্তব্য পছন্দ করে না। যুক্তারাষ্ট্রের শিকাগোর সাইকোথেরাপিস্ট জন মুর বলেন, 'অনেক নারী-পুরুষ আমার চেম্বারে এসে কাঁদেন, কারণ তারা তাদের ওজন নিয়ে মানুষের মন্তব্যে অনেক কষ্ট পেয়েছেন।' কাউকে চিকন-মোটা বলা যেমন ঠিক না, তেমনি তিনি আবার তার ওজনে পরিবর্তন আসলে তিনি যে আগে মোটা/ চিকন ছিলেন, সেই প্রসঙ্গ টানারও কোনো প্রয়োজন নেই।

Comments

The Daily Star  | English

PM briefing media on China visit

The press conference started at the prime minister's official residence Ganabhaban here at 4pm today.

1h ago