জীবনযাপন

ফ্রিজে কেন পেপার টাওয়েল রাখবেন

ফ্রিজে শাক সবজি রাখার সময় পেপার টাওয়েল ব্যবহার করলে ড্রয়ারও অপরিস্কার হবে না।
ছবি: সংগৃহীত

হাত কিংবা টেবিলে তরকারির ঝোল মুছতে, কোনো কিছু ভাজার পর বাড়তি তেল চুষে নেওয়ার কাজে সাধারণত পেপার টাওয়েল ব্যবহার করা হয়।

কিন্তু এসবের বাইরেও দারুণ একটি কাজে পেপার টাওয়াল ব্যবহার করা যেতে পারে। তা হলো, শাক-সবজি তাজা রাখা। বাসার ফ্রিজে যদি বাড়তি কাঁচা সবজি থাকে, যেগুলোকে কয়েকদিন ফ্রিজে রাখতে হতে পারে; তাহলে পেপার টাওয়েল ব্যবহার করলে তুলনামূলক দীর্ঘ সময় সেগুলোকে তাজা রাখা সম্ভব।

যা করতে হবে

কাজটি খুব সহজ। প্রথমে সবজি রাখার ড্রয়ারের ভেতরের দিকের পাটাতনে পেপার টাওয়েল বিছিয়ে দিন। সেটির ওপর সবজিগুলো রাখুন। প্রতিটি স্তরে নতুন সবজি রাখার সময় আগে পেপার টাওয়েল বিছিয়ে নিন। লেটুস বা পালং শাক তাজা রাখার জন্য অনেকে পলিথিনে ভরে তারপর ফ্রিজে রাখেন। এক্ষেত্রে শাকের পলিথিনের ভেতরে দুই-তিন টুকরো পেপার টাওয়েল রেখে দিতে পারেন। শাক আরও বেশি তাজা থাকবে। ফ্রিজে শাক সবজি রাখার সময় পেপার টাওয়েল ব্যবহার করলে ড্রয়ারও অপরিস্কার হবে না।

কীভাবে কাজ করে?

বেশিরভাগ ফল ও শাক সবজি সময়ের সাথে সাথে পানি ছেড়ে দেয়। এই নিঃসৃত পানি ড্রয়ারেই রয়ে যায়, ফলে শাক সবজিতে পচন ধরে। কিন্তু পেপার টাওয়েল এই বাড়তি পানি চুষে নিয়ে শাক সবজিকে পচনের হাত থেকে রক্ষা করে।

তবে পেপার টাওয়েল নিয়মিত পরিবর্তন করা উচিত। তা না হলে শাক সবজি থেকে নিঃসৃত পানির কারণে এগুলোর কার্যক্ষমতা নষ্ট হয়। অর্থাৎ, শাক, সবজিকে যত শুষ্ক অবস্থায় ফ্রিজে রাখতে পারবেন, সেগুলোর তাজা অবস্থা তত দীর্ঘস্থায়ী হবে।

সূত্র: রিডার্স ডাইজেস্ট

গ্রন্থনা: আহমেদ হিমেল

Comments