গ্রুপ ট্যুরে খরচ কমাবেন যেভাবে

এখানে কিছু পরামর্শ দেওয়া হলো, যেগুলো অনুসরণ করে বন্ধুদের সঙ্গে কম খরচেই ভ্রমণ করে আসতে পারবেন।
ছবি: সংগৃহীত

বন্ধুদের সঙ্গে বেড়াতে যাওয়ার পরিকল্পনা করছেন কিন্তু খরচ নিয়ে চিন্তিত? তাহলে আপনার জন্য একটি সুখবর হচ্ছে, অন্য ট্যুরে সম্ভব হোক না হোক, কম খরচে গ্রুপ ট্যুরে যাওয়া অবশ্যই সম্ভব। শুধু প্রয়োজন সঠিক পরিকল্পনা আর দিক নির্দেশনা।

এখানে কিছু পরামর্শ দেওয়া হলো, যেগুলো অনুসরণ করে বন্ধুদের সঙ্গে কম খরচেই ভ্রমণ করে আসতে পারবেন।

আগেই পরিকল্পনা করে নিন

কোথায় যাবেন সে বিষয়ে সবার মতামত নিন। কোথায় যেতে হবে, কীভাবে সেখানে যেতে হবে, কী কী দেখতে হবে এবং কোন কোন কাজ করতে হবে এসব ব্যাপারে সম্মিলিত সিদ্ধান্ত নিয়ে এরপর ঘুরতে যান। বেড়াতে যাওয়ার পর তাৎক্ষণিকভাবে নতুন কিছুও পরিকল্পনায় যোগ হয়ে যেতেই পারে। তবে আগে থেকে একটি পরিকল্পনা নির্দিষ্ট করে রাখলে অপ্রয়োজনীয় খরচ হওয়ার আশঙ্কা কমে যায়।

 

 

ভরা মৌসুমে ভ্রমণ নয়

ছুটির দিন বা ভরা মৌসুমে ভ্রমণ করলে ব্যয় নিঃসন্দেহে বেশি হয়। অফ-সিজনে ভ্রমণ করার চেষ্টা করুন। হ্যাঁ, এটা সত্যি যে ভরা মৌসুমেই কোনো জায়গা সবচেয়ে বেশি উপভোগ্য হয়। কিন্তু বন্ধুদের সঙ্গে অফ-সিজনেও জায়গাটি উপভোগ্য হতে পারে এবং সবচেয়ে বড় কথা ভ্রমণের ব্যয় অনেকটাই কমে যাবে। এ বেঁচে যাওয়া টাকা ভ্রমণের অন্যান্য খাতে খরচ করতে পারবেন।

রুম শেয়ার করুন

ভাল হোটেলে থাকলে সার্ভিস ভালো পাবেন এটা তো জানা কথা। কিন্তু খুব ভালো হোটেল ব্যয়বহুল হয়ে থাকে। খুব বেশি খরচ না করে গ্রুপ ট্যুরে নিজেদের জন্য বাজেটের মধ্যে হোটেল বেছে নিতে পারেন। চেষ্টা করবেন বন্ধুরা রুম শেয়ার করতে। শুধু এ কাজটির মাধ্যমেই কিন্তু গ্রুপ ট্যুরে ৫০ শতাংশ পর্যন্ত খরচ কমানো সম্ভব।

স্থানীয়দের সঙ্গে পরামর্শ করুন

স্থানীয়দের পরামর্শ নেওয়া ভ্রমণের সময় খরচ কমানোর কার্যকরী উপায়। শহরে সাশ্রয়ী মূল্যে কোথায় থাকা যাবে, ঘোরা যাবে এবং খাওয়া যাবে তারা সে বিষয়ে ভালো জানেন। এ ছাড়া, কোনো সমস্যায় পড়লেও তারা সাহায্য করতে পারেন।

অনুবাদ করেছেন নাদিয়া বিনতে ইসলাম

Comments