৬ বছর পর হারুকি মুরাকামির নতুন উপন্যাস

‘দ্য সিটি অ্যান্ড ইটস আনসার্টেইন ওয়ালস’ আগামী ১৩ এপ্রিল প্রিন্ট ও ডিজিটাল ২ ফর্ম্যাটেই প্রকাশিত হবে।
হারুকি মুরাকামি। ছবি: রয়টার্স

আন্তর্জাতিকভাবে সমাদৃত লেখক হারুকি মুরাকামির নতুন উপন্যাস আসছে ৬ বছর পর। 'দ্য সিটি অ্যান্ড ইটস আনসার্টেইন ওয়ালস' নামের এই উপন্যাস আগামী এপ্রিলে প্রকাশিত হবে।

সংবাদসংস্থা এপির প্রতিবেদনে এ তথ্য জানিয়ে বলা হয়েছে, উপন্যাসটির প্রকাশনা সংস্থা এটি সম্পর্কে খুব কম তথ্য জানাচ্ছে; রাখছে রহস্য। তবে তারা এটুকু বলেছে যে জাপানি পাণ্ডুলিপিটি প্রায় ১ হাজার ২০০ পৃষ্ঠার। উপন্যাসটির প্লট এমন একটি নিয়ে, যে গল্পটি 'দীর্ঘদিন ধরে বন্দী হয়ে আছে'।

প্রকাশনা সংস্থা শিনকোশা পাবলিশিং কোং বুধবার এক বিবৃতিতে জানিয়েছে, 'দ্য সিটি অ্যান্ড ইটস আনসার্টেইন ওয়ালস' আগামী ১৩ এপ্রিল প্রিন্ট ও ডিজিটাল ২ ফর্ম্যাটেই প্রকাশিত হবে। তবে এটির ইংরেজি অনুবাদ কবে পাওয়া যাবে তা এখনও জানা যায়নি।

বইটির টিজারে প্রকাশনা সংস্থা বলেছে, এটি আত্মায় আলোড়ন তুলবে। নিয়ে যাবে মুরাকামির জগতে।

৭৪ বছর বয়সী জাপানি লেখক মুরাকামির প্রথম বই ছিল ১৯৭৯ সালে প্রকাশিত 'হিয়ার দ্য উইন্ড সিং'। ১৯৮৭ সালে প্রকাশিত `নরওয়েজিয়ান উড' তার প্রথম বেস্টসেলার। ওই বইটি তাকে তরুণ তারকা সাহিত্যিকের খ্যাতি এনে দেয়।

জাদুকরী বাস্তববাদের জন্য পরিচিত মুরাকামি 'অ্যা ওয়াইল্ড শিপ চেজ', 'দ্য উইন্ড-আপ বার্ড ক্রনিকলের' মতো আরও বেস্টসেলার লিখেছেন। সবশেষ তার 'কিলিং কম্যান্ডেটোর' বইয়ের ১ মিলিয়নেরও বেশি কপি বিক্রি হয়েছে। ২০১৭ সালের ফেব্রুয়ারিতে প্রকাশিত হয় বইটি।

Comments

The Daily Star  | English
Road crash deaths during Eid rush 21.1% lower than last year

Road Safety: Maladies every step of the way

The entire road transport sector has long been plagued by multifaceted problems, which are worsening every day amid sheer apathy from the authorities responsible for ensuring road safety.

7h ago