মোদির ঘাঁটি উত্তর প্রদেশে এগিয়ে রাহুলের জোট

এনডিটিভিকে কংগ্রেসের মুখপাত্র সুপ্রিয়া শ্রীনাত জানান, তারা খুবই আনন্দিত, কারণ উত্তর প্রদেশ ‘অত্যন্ত কড়া বার্তা দিয়েছে’।
উত্তর প্রদেশে নির্বাচনী প্রচারণায় ইন্ডিয়া জোটের নেতা প্রিয়াঙ্কা গান্ধী, রাহুল গান্ধী ও অখিলেশ যাদব। ছবি: রয়টার্স
উত্তর প্রদেশে নির্বাচনী প্রচারণায় ইন্ডিয়া জোটের নেতা প্রিয়াঙ্কা গান্ধী, রাহুল গান্ধী ও অখিলেশ যাদব। ছবি: রয়টার্স

ভারতের লোকসভা নির্বাচনের ভোট গণনা শুরু হয়েছে আজ মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৮টা থেকে। ক্ষমতাসীন নরেন্দ্র মোদির জোটের জন্য সবচেয়ে ধাক্কা হিসেবে এসেছে উত্তর প্রদেশ রাজ্যের প্রাথমিক ফল।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এই তথ্য জানিয়েছে।

গত দুই লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশ 'বিজেপির অন্যতম ঘাঁটি' হিসেবে আত্মপ্রকাশ করে। তবে এবারের ভোটে কংগ্রেসের নেতৃত্বাধীন ইন্ডিয়া জোটের সঙ্গে মোদির এনডিএ জোটের হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে।

মূলত সমাজবাদী পার্টি ও কংগ্রেসকে নিয়ে গঠিত ইন্ডিয়া জোট সামান্য ব্যবধানে এনডিএ থেকে এগিয়ে আছে, যা বিশ্লেষকদের বিস্মিত করেছে।

অপর ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, ৮০ আসনের মধ্যে মোদির জোট এনডিএ ৩৮ আসনে এগিয়ে। অপরদিকে, কংগ্রেসের নেতৃত্বাধীন জোট ইন্ডিয়া ৪১ আসনে এগিয়ে আছে।

২০১৯ সালের নির্বাচনে বিজেপির এনডিএ জোট এই রাজ্যের ৮০ আসনের মধ্যে ৬২ আসনে জয়ী হয়। সেসময় বিজেপির সঙ্গে ছিল বিএসপি (বহুজন সমাজ পার্টি) ও সমাজবাদী পার্টি। এই দুই দল যথাক্রমে ১০ ও ৫ আসন পেয়েছিল সেবার। এবার বিএসপি কোনো জোটে যোগ দেয়নি। সমাজবাদী পার্টি রাহুল গান্ধীর ইন্ডিয়া জোটের অন্যতম প্রধান অংশীদার।

উত্তর প্রদেশে অখিলেশ যাদবের নেতৃত্বাধীন সমাজবাদী পার্টি ৬২ আসনে এবং কংগ্রেস ১৭ আসনে লড়ছে।

এনডিটিভিকে কংগ্রেসের মুখপাত্র সুপ্রিয়া শ্রীনাত জানান, তারা খুবই আনন্দিত, কারণ উত্তর প্রদেশ 'অত্যন্ত কড়া বার্তা দিয়েছে'।

'এটা বিজেপির নৈতিক পরাজয়। প্রধানমন্ত্রী মোদির নৈতিক পরাজয়', যোগ করেন তিনি।

উত্তর প্রদেশে বিজেপি তাদের পুরোনো মিত্র আপনা দল (সোনেলাল), জয়ন্ত চৌধুরীর আরএলডি ও ওপি রাজভারের সুহেলদেব ভারতীয় সমাজ পার্টিকে এনডিএ জোটের অংশ করেছে।

Comments