এশিয়া

জাপানের ওপর দিয়ে উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা

গত ৫ বছরের মধ্যে প্রথমবারের মতো দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে পরমাণুশক্তিধর উত্তর কোরিয়া।
উত্তর কোরিয়া
দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলের এক রেলস্টেশনে টেলিভিশনে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার দৃশ্য দেখছেন এ ব্যক্তি। ৪ অক্টোবর ২০২২। ছবি: রয়টার্স

গত ৫ বছরের মধ্যে প্রথমবারের মতো দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে পরমাণুশক্তিধর উত্তর কোরিয়া।

আজ মঙ্গলবার এই পরীক্ষা চালানো হয় উল্লেখ করে বার্তা সংস্থা রয়টার্স জানায় এটি জাপানের ওপর দিয়ে গিয়ে প্রশান্ত মহাসাগরে পড়ে।

ক্ষেপণাস্ত্রটি জাপানের ওপর দিয়ে যাওয়ায় দেশটিতে সতর্কতা জারি করা হয়। দেশটির উত্তরাঞ্চলে ট্রেন চলাচল বন্ধ রাখার পাশাপাশি সবাইকে নিরাপদস্থানে আশ্রয় নিতে বলা হয়।

২০১৭ সালের পর উত্তর কোরিয়া এই প্রথম দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা করলো। টোকিও বলেছে, ক্ষেপণাস্ত্রটি ৪ হাজার ৬০০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করেছে।

প্রতিবেদন অনুসারে, গত ১০ দিনে পিয়ংইয়ং আজকের পরীক্ষাসহ ৫টি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। গত সপ্তাহে যুক্তরাষ্ট্র, জাপান ও দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়া হওয়ায় পিয়ংইয়ং এ পরীক্ষাগুলো চালিয়েছে।

টোকিও বলেছে, তারা ক্ষেপণাস্ত্রটি ভূপাতিত করতে কোনো উদ্যোগ নেয়নি। এর আগে জাপানের প্রতিরক্ষামন্ত্রী ইয়াসুকাজু হামাদা গণমাধ্যমকে বলেছিলেন, নিজ দেশের প্রতিরক্ষা শক্তিশালী করতে টোকিও যে কোনো ব্যবস্থা গ্রহণ করতে পারে।

দক্ষিণ কোরিয়া বলেছে যে, তাদের সামরিক বাহিনীকে আরও শক্তিশালী করার পাশাপাশি মিত্রদের সঙ্গে সহযোগিতা বাড়াবে।

জাপানের ওপর দিয়ে ক্ষেপণাস্ত্র ছোড়ার তীব্র নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। এক বার্তায় দেশটির জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র অ্যাডরিন ওয়াটসন বলেন, 'উত্তর কোরিয়ার এমন কাজ আঞ্চলিক স্থিতিশীলতা নষ্ট করছে। শুধু তাই নয়, পিয়ংইয়ং জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাব ও আন্তর্জাতিক নিয়মনীতি লঙ্ঘন করছে।'

Comments

The Daily Star  | English
Climate change is fuelling child marriage in Bangladesh

Climate change is fuelling child marriage in Bangladesh

Climate change adaptation programmes must support efforts that promote greater access to quality education for adolescent girls.

6h ago