দ.কোরিয়ায় হ্যালোইন উৎসবে পদদলিত হয়ে নিহত বেড়ে ১৪৬

দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে হ্যালোইন উদযাপনের ভিড়ে পদদলিত হয়ে নিহতের সংখ্যা বেড়ে ১৪৬ জনে দাঁড়িয়েছে।
দ.কোরিয়ায় হ্যালোইন উৎসবে পদদলিত হয়ে নিহত বেড়ে ১৪৬
ঘটনাস্থলের কয়েকটি ভিডিওতে রাস্তায় সারি সারি অ্যাম্বুলেন্স দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। রাস্তার পাশেই অজ্ঞান ব্যক্তিদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হচ্ছে। ছবি: রয়টার্স

দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে হ্যালোইন উদযাপনের ভিড়ে পদদলিত হয়ে নিহতের সংখ্যা বেড়ে ১৪৬ জনে দাঁড়িয়েছে।
নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ১৫০ জন। চিকিৎসকরা বলছেন, আহতদের অনেকে হাসপাতালে আশঙ্কাজনক অবস্থায় আছেন।

বিবিসি জানায়, হ্যালোইন উৎসবের প্রাক্কালে ইটাওয়ান এলাকায় প্রায় ১ লাখ মানুষের জমায়েত হয়। দেশটির স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ১০টার দিকে পদদলনের ঘটনা ঘটে।

 দ. কোরিয়ার হ্যালোইন উৎসবে পদদলিত হয়ে নিহত ৫৯
ঘটনাস্থলের কয়েকটি ভিডিওতে রাস্তায় অ্যাম্বুলেন্স দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। ছবি: এপি

ইয়ংসান ফায়ার স্টেশনের প্রধান চোই সাং-বিওম বার্তাসংস্থা রয়টার্সকে জানান, প্রচণ্ড ভিড়ের মধ্যে একটি টিলা থেকে কয়েকজন হোঁচট খেয়ে পড়ে গেলে একটি সরু গলির ভেতরে বিপর্যয়ের সৃষ্টি হয়। তবে ঘটনার প্রকৃত কারণ এখনো অনুসন্ধান করা হচ্ছে।

ঘটনাস্থলের কয়েকটি ভিডিওতে রাস্তায় সারি সারি অ্যাম্বুলেন্স দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। উদ্ধারকাজ চলছে। রাস্তার পাশেই অজ্ঞান ব্যক্তিদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হচ্ছে। আহতদের জরুরি ভিত্তিতে কাছের হাসপাতাল ও স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোতে নিয়ে যাওয়া হচ্ছে।

প্রেসিডেন্ট ইউন সুক-ইওল দেশটির দুর্যোগ মোকাবেলা সংস্থাগুলোকে জরুরি ভিত্তিতে ওই এলাকায় পৌঁছানোর নির্দেশ দিয়েছেন। সরকারের পক্ষ থেকে নাগরিকদের যত তাড়াতাড়ি সম্ভব বাড়ি ফিরে যাওয়ার জন্য অনুরোধ করা হয়েছে।

Comments