গোয়েন্দা স্যাটেলাইটের ‘গুরুত্বপূর্ণ’ পরীক্ষা সম্পন্ন: উত্তর কোরিয়া

গোয়েন্দা স্যাটেলাইটের ‘গুরুত্বপূর্ণ ও চূড়ান্ত’ পরীক্ষা সম্পন্নের দাবি করেছে উত্তর কোরিয়া।
উত্তর কোরিয়ার গোয়েন্দা স্যাটেলাইট
উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ ‘গোয়েন্দা স্যাটেলাইট’ পরীক্ষার এই ছবি প্রকাশ করেছে। ১৯ ডিসেম্বর ২০২২। ছবি: রয়টার্স

গোয়েন্দা স্যাটেলাইটের 'গুরুত্বপূর্ণ ও চূড়ান্ত' পরীক্ষা সম্পন্নের দাবি করেছে উত্তর কোরিয়া।

আজ সোমবার দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সির (কেসিএনএ) বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ তথ্য জানিয়েছে।

'এই পরীক্ষা আগামী এপ্রিলে শেষ করার কথা ছিল' উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়, 'উত্তর কোরিয়ার জাতীয় মহাকাশ সংস্থা গতকাল দেশটির উত্তর পিয়ংয়ান প্রদেশের চোলসান এলাকায় সোহাই স্যাটেলাইট উৎক্ষেপণ স্টেশনে এই পরীক্ষা চালায়।'

কেসিএনএ জানায়, রকেটের মাধ্যমে 'স্যাটেলাইটটি' মহাকাশে ৫০০ কিলোমিটার উচ্চতায় স্থাপন করা হয়েছে। এই স্যাটেলাইটে অনেকগুলো ক্যামেরা আছে। ছবি তোলার পাশাপাশি সেগুলো সঠিকভাবে পাঠানোর ব্যবস্থা রাখা হয়েছে। স্যাটেলাইটটি দূর থেকে নিয়ন্ত্রণ করা যাবে।

আজ দক্ষিণ কোরিয়ার সংবাদ সংস্থা ইয়োনহাপ জানিয়েছে, রাজধানী সিউল ও এর পাশের শহর ইনচেওনের ছবি উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা প্রকাশ করেছে। ধারণা করা হচ্ছে, পিয়ংইয়ংয়ের পরীক্ষামূলক স্যাটেলাইট দিয়ে ছবিগুলো তোলা হয়েছে।

প্রতিবেদন অনুসারে, উত্তর কোরিয়ার নেতা কিম জং উন প্রযুক্তিনির্ভর অস্ত্র তৈরির কথা জানিয়েছেন। এই তালিকায় গোয়েন্দা স্যাটেলাইট আছে, যার মাধ্যমে দেশটির সেনাবাহিনী যুক্তরাষ্ট্র ও এর আঞ্চলিক মিত্র দক্ষিণ কোরিয়া এবং জাপানের সামরিক কার্যক্রম সম্পর্কে তাৎক্ষণিক তথ্য পাবে।

এ দেশগুলোকে উত্তর কোরিয়া তার অস্তিত্বের জন্য হুমকি বলে মনে করে।

Comments

The Daily Star  | English
remittances received in February

Remittance hits eight-month high

In February, migrants sent home $2.16 billion, up 39% year-on-year

4h ago