এশিয়া

নিম্নমানের ওষুধের কারণে পাকিস্তানে জিএসকে সিইওকে জরিমানা, ৩ জনের কারাদণ্ড

রায়কে চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে আপিল করবে বলে জানিয়েছে জিএসকে

নিম্নমানের ওষুধের কারণে পাকিস্তানের রাওয়ালপিন্ডি ড্রাগ কোর্ট গ্ল্যাক্সোস্মিথকলাইন (জিএসকে) ওষুধ কোম্পানির নির্বাহী কর্মকর্তাকে বড় আকারের জরিমানা ও অন্য তিন কর্মীকে কারাদণ্ড দিয়েছেন।

পাকিস্তানি সংবাদ মাধ্যম ডনের প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির ইতিহাসে প্রথম এ ধরনের কোনো মামলার রায় দেওয়া হলো।

তবে এ রায়কে চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে আপিল করবে বলে জানিয়েছে জিএসকে।

রাওয়ালপিন্ডির ড্রাগ কোর্টের চেয়ারম্যান নাদিম বাবর খানের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ গত সোমবার এই রায় ঘোষণা করেন।

রায়ে জিএসকের সিইওকে ৪ দশমিক ৭ মিলিয়ন রুপি জরিমানা করেছেন। অনাদায়ে তাকে তিন মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

বাকি তিন জনকে দুই বছর করে কারাদণ্ড ও ছয় লাখ রুপি করে জরিমানা করা হয়েছে। জরিমানা দিতে ব্যর্থ হলে তাদের প্রত্যেককে অতিরিক্ত ছয় মাসের কারাদণ্ড ভোগ করতে হবে।

ডন জানায়, প্রদেশের মাদক পরিদর্শক হাসান আবদাল এই জিএসকের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন। অভিযোগে তিনি বলেন, ২০১৮ সালে আরেক ড্রাগ ইন্সপেক্টর উজমা খালিদ জিএসকে উৎপাদিত ট্যাবলেট সেপট্রান, ব্যাচ নম্বর এইচএসবিডিএসের নমুনা নিয়ে রাওয়ালপিন্ডির ড্রাগ টেস্টিং ল্যাবরেটরিতে পাঠান।

২০২৩ সালের ফেব্রুয়ারিতে কোম্পানি প্রতিনিধিদের বিরুদ্ধে চার্জশিট গঠন করে আদালত। তবে অভিযুক্তরা সবাই নিজেদের নির্দোষ দাবি করেন এবং বিচারের মুখোমুখি হন।

রায়ে বলা হয়, ৮ হাজার ২৩৮ কোটি ডলার নেট মূল্যের জিএসকের উৎপাদন ও মান নিয়ন্ত্রণ ইউনিট থাকলেও এটি ওই ওষুধ বাজার থেকে তুলে নেওয়া বা বাজারজাত বন্ধ করার বিষয়ে উদ্যোগ নেয়নি এবং নিম্নমানের ওষুধ তৈরির বিষয়ে কোনো তদন্তও করেনি।

কোম্পানির নির্বাহী কর্মকর্তা, প্রোডাকশন ম্যানেজার, কোয়ালিটি কন্ট্রোল ম্যানেজার এবং ওয়ারেন্টারকে দোষী সাব্যস্ত করেছে আদালত।

Comments