সীমান্তে সংঘর্ষ

ভারতীয় সেনারা ‘অবৈধভাবে’ সীমান্ত অতিক্রম করেছে, দাবি চীনের

চীন দাবি করেছে, ভারতীয় সেনারা অরুণাচলের তাওয়াংয়ে ‘অবৈধভাবে’ সীমান্ত অতিক্রম করে এবং চীনা সেনাদের ‘বাধা’ দেয়। ফলে, গত সপ্তাহে সীমান্তে নতুন করে অচলাবস্থা তৈরি হয়।
চীন-ভারত সংঘর্ষ
উত্তর-পূর্ব ভারতের রাজ্য অরুণাচল প্রদেশে তেজপুর-তাওয়াং হাইওয়েতে ভারতীয় সেনাবাহিনীর একটি ট্রাক দেখা যাচ্ছে। এই হাইওয়েটি চীনের সীমান্তে চলে গেছে। রয়টার্স ফাইল ছবি

চীন দাবি করেছে, ভারতীয় সেনারা অরুণাচলের তাওয়াংয়ে 'অবৈধভাবে' সীমান্ত অতিক্রম করে এবং চীনা সেনাদের 'বাধা' দেয়। ফলে, গত সপ্তাহে সীমান্তে নতুন করে অচলাবস্থা তৈরি হয়।

আজ আজ মঙ্গলবার চীন এ কথা বলেছে বলে বার্তা সংস্থা এএফপির বরাত দিয়ে ইন্ডিয়া টুডে জানিয়েছে।

ইন্ডিয়া টুডের প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের সঙ্গে সীমান্ত পরিস্থিতি স্থিতিশীল বলে দাবি করার কয়েক ঘণ্টা পর এ কথা জানাল চীন।

সীমান্তে সংঘর্ষের পর প্রথম আনুষ্ঠানিক বিবৃতিতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেছিলেন, আমরা যতদূর জানি চীন-ভারত সীমান্ত পরিস্থিতি সামগ্রিকভাবে স্থিতিশীল। উভয়পক্ষ কূটনৈতিক ও সামরিক চ্যানেলের মাধ্যমে সীমান্ত ইস্যুতে আলোচনা চালিয়ে যাচ্ছে।

গত ৯ ডিসেম্বর অরুণাচল প্রদেশের তাওয়াং সেক্টরে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বা এলএসির কাছে ভারত ও চীনা সেনাদের মধ্যে সংঘর্ষ হয়। এতে উভয়পক্ষের কয়েকজন আহত হন বলে গণমাধ্যমের খবর।

একটি সূত্র সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছে, তাওয়াং সেক্টরে ২ শতাধিক চীনা সেনা ভারতীয় সেনাদের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে। ২০২০ সালের জুনে পূর্ব লাদাখে উভয়পক্ষের মধ্যে সীমান্ত অচলাবস্থার পর এই প্রথম আবার সংঘর্ষের ঘটনা ঘটলো।

ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ভারতীয় সেনারা তাওয়াং সেক্টরে দৃঢ়ভাবে চীনা সেনাদের মোকাবিলা করেছে। এই মুখোমুখি সংঘর্ষের ফলে উভয়পক্ষের কয়েকজন আহত হন।

Comments