দক্ষিণ এশিয়া

বাংলাদেশের অগ্রগতির দিকে তাকালে আমি লজ্জিত হই: শেহবাজ শরীফ

করাচির ব্যবসায়ীদের দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে মনোযোগ বাড়ানোর আহ্বান জানিয়ে বক্তব্য দেওয়ার শেহবাজ বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতির কথা উল্লেখ করেন। 
পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন শেহবাজ শরীফ। ছবি: এএফপি
পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন শেহবাজ শরীফ। ছবি: এএফপি

পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ বলেছেন, 'শিল্পোন্নয়নে বাংলাদেশ অসাধারণ অগ্রগতি সাধন করেছে। তাদের দিকে তাকালে আমি লজ্জিত হই।'

আজ বৃহস্পতিবার করাচিতে স্থানীয় ব্যবসায়ীদের সঙ্গে এক বৈঠকে বক্তব্য দেওয়ার সময় তিনি এ মন্তব্য করেন বলে দ্য ডনের প্রতিবেদনে জানানো হয়েছে। 

বৈঠকে ব্যবসায়ীদের প্রতি দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে মনোযোগ বাড়ানোর আহ্বান জানান প্রধানমন্ত্রী শেহবাজ। এক পর্যায়ে তিনি বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতির কথা উল্লেখ করেন। 

বাংলাদেশ স্বাধীনের আগে 'পূর্ব পাকিস্তান' ছিল এবং সে সময় তিনি ছোট ছিলেন উল্লেখ করে বলেন, 'একসময় "পূর্ব পাকিস্তান" আমাদের দেশের জন্য "বোঝা" হিসেবে বিবেচিত ছিল। কিন্তু শিল্প প্রবৃদ্ধিতে তারা এখন অসাধারণ অগ্রগতি সাধন করেছে।'

শেহবাজ শরীফ বলেন, 'আমি বেশ ছোট ছিলাম। বলা হতো যে (পূর্ব পাকিস্তান) আমাদের বোঝা...আজ আপনারা সবাই জানেন যে সেই "বোঝা" এখন কোথায় পৌঁছেছে। যখন তাদের দিকে তাকাই তখন লজ্জিত বোধ করি।'

ব্যবসায়ীরা জানান, উচ্চ জ্বালানি খরচ এবং সরকারের অসামঞ্জস্যপূর্ণ নীতির কারণে বর্তমান পরিস্থিতিতে ব্যবসা চালিয়ে যাওয়া "প্রায় অসম্ভব"। 

পাকিস্তানের অর্থনীতির মোড় 'ঘুরিয়ে' দিতে প্রধানমন্ত্রী শেহবাজকে দেশে রাজনৈতিক স্থিতিশীলতা আনার দিকে মনোনিবেশ করার পরামর্শ দেন ব্যবসায়ীরা।

আইএমএফের সঙ্গে কাজ করে দেশের মুদ্রা বাজার কিছুটা স্থিতিশীল করায় ব্যবসায়ীরা সদ্য গঠিত সরকারের প্রশংসা করেন। তারা প্রধানমন্ত্রী শেহবাজকে ভারতের সাথে বাণিজ্য আলোচনা শুরু করতে এবং রাজনৈতিক স্থিতিশীলতা আনতে কারাবন্দী পিটিআই চেয়ারম্যান ইমরান খানের সঙ্গে সুসম্পর্ক গড়তে 'হ্যান্ডশেক' করার পরামর্শ দেন।

প্রধানমন্ত্রী হওয়ার পর করাচিতে শেহবাজের এটাই প্রথম সফর। বন্দরনগরীর ব্যবসায়ীদের উদ্দেশে তিনি বলেন, 'আপনারা সবাই যথেষ্ট ব্যবসায়িক মানসিকতার। আজ আপনাদের এগিয়ে নিয়ে যাওয়া প্রয়োজন। আসুন প্রকৃত শিল্প ও কৃষি প্রবৃদ্ধির দিকে মনোনিবেশ করি এবং আগামী পাঁচ বছরে রপ্তানি দ্বিগুণ করি। এটা কঠিন কিন্তু অসম্ভব নয়। এটি আমার বিশ্বাস। আমি আপনাদের কথা শুনব এবং পরিকল্পনা করব।'

 

Comments

The Daily Star  | English
Deposits of Bangladeshi banks, nationals in Swiss banks hit lowest level ever in 2023

Deposits of Bangladeshi banks, nationals in Swiss banks hit lowest level ever

It declined 68% year-on-year to 17.71 million Swiss francs in 2023

5h ago