জাতীয় নির্বাচনে মাহাথিরের নতুন জোট

মালয়েশিয়ার আসন্ন জাতীয় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে দেশটির সাবেক প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদের নেতৃত্বে নতুন জোট গঠন করা হয়েছে।
ড. মাহাথির মোহাম্মদ। ছবি: রয়টার্স ফাইল ফটো

মালয়েশিয়ার আসন্ন জাতীয় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে দেশটির সাবেক প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদের নেতৃত্বে নতুন জোট গঠন করা হয়েছে।

গতকাল বৃহস্পতিবার সিঙ্গাপুরভিত্তিক সংবাদমাধ্যম স্ট্রেইটস টাইমস এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, গতকাল সংবাদ সম্মেলনে জোট গঠনের ঘোষণা দিয়ে এর চেয়ারম্যান ড. মাহাথির জানান, নতুন 'গেরাকান তানাহ এয়ার' (মাতৃভূমি আন্দোলন) দেশটির মালয় সংখ্যাগরিষ্ঠ অঞ্চলে প্রার্থী দেবে।

এতে আরও বলা হয়, নতুন জোটে ৪ ছোট রাজনৈতিক দল—মাহাথিরের নেতৃত্বাধীন পার্টি পেজুয়াং তানাহ এয়ার, সাবেক উপমন্ত্রী ইব্রাহিম আলির নেতৃত্বাধীন পার্টি বুমিপুতেরা পেরকাসা মালয়েশিয়া (পুত্রা), পার্টি বারিসান জেমাহ ইসলামিয়াহ সে-মালয়েশিয়া (বেরজাসা) ও ন্যাশনাল ইন্ডিয়ান মুসলিম অ্যালায়েন্স পার্টি (ইমান) রয়েছে।

এগুলো মধ্যে পার্লামেন্টে শুধু মাহাথিরের নেতৃত্বাধীন দলের ৪ আসন রয়েছে।

নিয়ম অনুযায়ী আগামী বছর সেপ্টেম্বরে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। সেসময় পার্লামেন্টের ২২২ আসনের মধ্যে এই জোট ১২০ আসনে প্রার্থী দেবে। অনেকেই ধারণা করছেন, এই নির্বাচন আগামী কয়েক মাসের মধ্যে অনুষ্ঠিত হতে পারে।

৯৭ বছর বয়সী মাহাথির বলেন, 'বেসরকারি সংগঠন, শিক্ষাবিদ ও সুশীল সমাজের মানুষও এই নতুন আন্দোলনে যোগ দিয়েছেন।'

তিনি আরও বলেন, 'প্রাথমিকভাবে মালয় উপদ্বীপের ওপর গুরুত্ব দেওয়া হচ্ছে। যদিও সাবাহ অঞ্চলে আমরা ছোট পরিসরে আন্দোলন চালিয়ে যাচ্ছি, তবে এখন সেখান থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার পরিকল্পনা নেই।'

তার মতে, 'অধিকাংশ মালয় দুর্নীতির বিরুদ্ধে। এটি আমাদের জন্য বড় সুযোগ তৈরি করবে। কেননা, মানুষ পরিবর্তন চায়।'

Comments