বাংলাদেশে আসছেন ব্রুনেইয়ের বিলাসী সুলতান

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর এখন সবচেয়ে বেশি সময় ধরে ক্ষমতায় থাকা শাসকের তালিকায় প্রথমস্থানে আছেন ব্রুনেই দারুসসালামের সুলতান হাজি হাসানাল বলকিয়াহ মুইজ্জাদ্দিন ওয়াদদৌল্লাহ। এ ছাড়া, বিশ্বের নিরঙ্কুশ ক্ষমতাবান রাষ্ট্রপ্রধানদেরও একজন তিনি।
স্টার বাংলা অনলাইন গ্রাফিক্স

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর এখন সবচেয়ে বেশি সময় ধরে ক্ষমতায় থাকা শাসকের তালিকায় প্রথমস্থানে আছেন ব্রুনেই দারুসসালামের সুলতান হাজি হাসানাল বলকিয়াহ মুইজ্জাদ্দিন ওয়াদদৌল্লাহ। এ ছাড়া, বিশ্বের নিরঙ্কুশ ক্ষমতাবান রাষ্ট্রপ্রধানদেরও একজন তিনি।

আগামী ১৪ অক্টোবর সুলতান বলকিয়াহ প্রথমবারের মতো ৩ দিনের সফরে বাংলাদেশে আসছেন। সে সময় নিয়মতান্ত্রিক অভিবাসন, জ্বালানি সহযোগিতা ও ২ বন্ধুপ্রতীম দেশের মধ্যে সরাসরি আকাশপথে যোগাযোগের বিষয়ে ৪ চুক্তি ও সমঝোতা স্মারক সইয়ের প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র।

এক নজরে দেখা নেওয়া যেতে পারে সুলতানের বিলাসী জীবনের কয়েকটি দিক।

সুলতান ওমর আলী সাইফুদ্দিন (তৃতীয়) ও রানি পেঙ্গিরান আনাক দামিতের বড় ছেলে হাসানাল বলকিয়াহর জন্ম ১৯৪৬ সালের ১৫ জুলাই। ১৯৬৭ সালের ৫ অক্টোবর বাবার পদত্যাগের পর ব্রুনেইয়ের ২৯তম সুলতান হিসেবে সিংহাসনে অধিষ্ঠিত হন বলকিয়াহ। আজ ৫ অক্টোবর তার ক্ষমতার মেয়াদ ৫৫ বছর পূর্ণ হচ্ছে।

রানি পেঙ্গিরান আনাক সালেহার সঙ্গে সুলতান। ছবি: এপি

২০০৮ সালে ফোর্বস ম্যাগাজিনের প্রতিবেদনে বলা হয়, সুলতান বলকিয়াহর মোট সম্পদের পরিমাণ ২০ বিলিয়ন মার্কিন ডলার। যুক্তরাজ্যের ডেইলি স্টারের ২০২২ সালের ১৪ জুলাই এক প্রতিবেদনে সুলতানের সম্পদের পরিমাণ ৩০ বিলিয়ন ডলার উল্লেখ করা হয়।

বলকিয়াহ শুধু ব্রুনেইয়ের নিরঙ্কুশ রাজা ও দেশটির সর্বোচ্চ ইসলামিক নেতাই নন, একই সঙ্গে তিনি দেশটির সুলতান, প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, বাণিজ্যমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রী এবং সশস্ত্র বাহিনীর কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করছেন।

ছবি: সংগৃহীত

হাসানাল বলকিয়াহর পারিবারিক জীবন

সুলতান বলকিয়াহর প্রথম স্ত্রী ছিলেন তার চাচাতো বোন রাজকুমারী পেঙ্গিরান আনাক সালেহা। তার দ্বিতীয় স্ত্রী মরিয়ম আব্দুল আজিজ রয়্যাল ব্রুনেই এয়ারলাইন্সের প্রাক্তন ফ্লাইট অ্যাটেনডেন্ট ছিলেন। ২০০৩ সালে সুলতান তাকে তালাক দেন। এরপর তার সমস্ত রাজকীয় উপাধি কেড়ে নেন।

২০০৫ সালের আগস্টে মালয়েশিয়ার টিভি-থ্রির উপস্থাপক আজরিনাজ মাজহার হাকিমকে বিয়ে করেন। তিনি সুলতানের চেয়ে বয়সে ৩৩ বছরের ছোট। ২০১০ সালে তাদের বিবাহ বিচ্ছেদ ঘটে। মরিয়ম আবদুল আজিজের মতোই সুলতান তারও সব উপাধি, সম্মান ও মাসিক ভাতা কেড়ে নেন।

ছবি: সংগৃহীত

সুলতানের ৩ স্ত্রীর ৫ ছেলে ও ৭ মেয়েসহ ১২ সন্তান এবং ১৮ নাতি-নাতনি রয়েছেন। তাদের মধ্যে প্রিন্স আল-মুহতাদি বিল্লাহ বর্তমান যুবরাজ এবং সুলতানের উত্তরাধিকারী। তিনি সুলতান ও পেঙ্গিরান আনাক সালেহার বড় ছেলে।

হাসানাল বলকিয়াহর আন্তর্জাতিক পরিচিতি আছে তার বিপুল সম্পদ ও জাঁকজমকপূর্ণ জীবনযাপনের জন্য। বিলাসী জীবনযাপনের জন্য তিনি গণমাধ্যমের খবর হয়ে থাকেন।

বিলাসবহুল গাড়ির সংগ্রহ

সোনার প্রলেপযুক্ত রোলস-রয়েসসহ বিশ্বের অনেক দুর্লভ গাড়ির সংগ্রহ রয়েছে ব্রুনেই সুলতানের। অটোমোবাইলবিষয়ক ওয়েবসাইট 'হটকারস'র প্রতিবেদন অনুসারে, সুলতানের গাড়ির সংখ্যা প্রায় ৭ হাজার। এর আনুমানিক মূল্য ৫ বিলিয়ন ডলারেরও বেশি। তার সংগ্রহে রয়েছে ৫০০ রোলস রয়েস, ৩০০ ফেরারি ও ৩৮০ বেন্টলি কার।

সুলতানের গাড়ির সংগ্রহ। ছবি: সংগৃহীত

সোনায় মোড়ানো রোলস-রয়েস

ভারতীয় ম্যাগাজিন জিকিউ ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, সুলতানের গাড়ি বহরে রয়েছে সোনার প্রলেপযুক্ত রোলস-রয়েস। সেই গাড়ির ছবি ইতোমধ্যে ভাইরাল হয়েছে। কাস্টম-মেড বিলাসবহুল গাড়িটির ছাদ খোলা এবং ওপরে রয়েছে সোনায় মোড়ানো ছাতা।

ব্রুনেই সুলতানের সোনায় মোড়ানো রোলস-রয়েস। ছবি: হটকারস

জিকিউ ইন্ডিয়ার মতে, গাড়িটির গ্রিল থেকে টায়ার পর্যন্ত সোনার প্রলেপ দেওয়া।

বিলাসবহুল প্রাইভেট জেট

ডেইলি মেইলের প্রতিবেদন অনুসারে, সুলতান একটি বোয়িং-৭৪৭ উড়োজাহাজ কিনেছেন। এর মূল্য প্রায় ৪০০ মিলিয়ন মার্কিন ডলার। তিনি এর সঙ্গে আরও ১২০ মিলিয়ন ডলার মূল্যের আনুষঙ্গিক উপাদান যোগ করেছেন। বোয়িং ৭৪৭-৪০০ জেটটি সোনার প্রলেপযুক্ত। এতে রয়েছে একটি বসার ঘর ও বেডরুমসহ বেশকিছু সুবিধা। রয়েছে একটি সোনার ওয়াশ বেসিনও।

ছবি: টুইটার

গুঞ্জন আছে, বলকিয়া তার মেয়েকে জন্মদিনে একটি এয়ারবাস এ৩৪০ উপহার দিয়েছিলেন।

ছবি: টুইটার

বর্নরিচ ডটকমের প্রতিবেদনে বলা হয়েছে, সুলতানের আকর্ষণীয় সুযোগ-সুবিধাসহ বেশ কয়েকটি ব্যক্তিগত জেট ছাড়াও আছে বোয়িং ৭৪৭-৪০০, বোয়িং ৭৬৭-২০০ ও এয়ারবাস এ৩৪০-২০০ জেট।

১ হাজার ৭০০ কক্ষের রাজপ্রাসাদ

জিকিউ ইন্ডিয়ার মতে, সুলতানের 'ইস্তানা নুরুল ইমান' প্রাসাদে রয়েছে ১ হাজার ৭০০টিরও বেশি কক্ষ, ২৫৭টি ওয়াশরুম ও ৫টি সুইমিংপুলসহ নানান সুযোগ-সুবিধা। বিশাল গাড়ি বহরের জন্য সুলতানের রয়েছে ১১০টি গ্যারেজ।

সুলতানের ‘ইস্তানা নুরুল ইমান’ প্রাসাদে রয়েছে ১ হাজার ৭০০টিরও বেশি কক্ষ। ছবি: এশিয়ান রেকর্ড.ওয়ার্ল্ড

ঘোড়া পছন্দ করেন সুলতান। তার ঘোড়াগুলোর জন্য আছে শীতাতপ নিয়ন্ত্রিত আস্তাবল।

'ইস্তানা নুরুল ইমান' প্রাসাদটি বর্তমানে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে বিশ্বের বৃহত্তম আবাসিক প্রাসাদের রেকর্ড অর্জন করেছে। এর আয়তন ২ লাখ বর্গমিটার। রেকর্ড অনুসারে, ১৯৮৪ সালে প্রাসাদের নির্মাণ কাজ শেষ হয়। সে সময় এটি নির্মাণে খরচ হয়েছিল ১ দশমিক ৪ বিলিয়ন ডলার।

সুুলতানের চিড়িয়াখানায় রয়েছে ৩০ রয়েল বেঙ্গল টাইগার

ব্যক্তিগত চিড়িয়াখানা

ইনসাইডারের প্রতিবেদনে বলা হয়েছে, সুলতানের ব্যক্তিগত চিড়িয়াখানা আছে। সেখানে ৩০ রয়েল বেঙ্গল টাইগার ছাড়াও রয়েছে অগণিত ফ্যালকন, ফ্ল্যামিঙ্গো ও কাকাতোয়া। তারা বাস্কেটবল খেলতে, গান করতে, কথা বলতে ও অন্যান্য প্রাণীর অনুকরণ করতে পারে।

ছবি: সংগৃহীত

প্রতিবার চুল কাটতে ব্যয় করেন ২০ হাজার ডলার

টাইমস'র প্রতিবেদনে বলা হয়েছে, হাসানাল বলকিয়া প্রতিবার চুল কাটানোর জন্য খরচ করেন ২০ হাজার মার্কিন ডলার। লন্ডন থেকে তার প্রিয় নাপিত ব্রুনেইতে উড়ে যান বলকিয়ার চুল কাটতে। প্রতি ৩-৪ সপ্তাহ পরপর একবার করে ব্রুনেই গিয়ে সুলতানের চুল কেটে আসেন তার প্রিয় নাপিত। প্রথম শ্রেণির উড়োজাহাজ ভাড়া বাবদ তার ব্যয় হয় ১২ হাজার ডলার করে।

ছবি: টুইটার

সুলতানের শিল্প প্রেম

শিল্পের প্রতিও বেশ আগ্রহ রয়েছে সুলতানের। ইনসাইডারের মতে, ফরাসি ইমপ্রেশনিস্ট পিয়েরে অগাস্ট রেনোয়ার 'টু ইয়াং গার্ল অ্যাট দ্য পিয়ানো' তৈলচিত্রটি ৭০ মিলিয়ন ডলারে কিনেছিলেন সুলতান। রেনোয়ার 'এনথিউজিয়াস্টিক' বা 'পার্ল' যুগে ছবিটি এঁকেছিলেন।

 

Comments