ক্ষেপণাস্ত্র পরীক্ষা যুক্তরাষ্ট্রের হুমকির বিরুদ্ধে ‘আত্মরক্ষামূলক’ ব্যবস্থা: উত্তর কোরিয়া

উত্তর কোরিয়া জোর দিয়ে বলেছে, সর্বশেষ ক্ষেপণাস্ত্র পরীক্ষাগুলো মার্কিন সামরিক হুমকির বিরুদ্ধে ‘নিয়মিত এবং আত্মরক্ষামূলক’ ব্যবস্থা।
উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। ছবি: রয়টার্স
উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। ছবি: রয়টার্স

উত্তর কোরিয়া জোর দিয়ে বলেছে, সর্বশেষ ক্ষেপণাস্ত্র পরীক্ষাগুলো মার্কিন সামরিক হুমকির বিরুদ্ধে 'নিয়মিত এবং আত্মরক্ষামূলক' ব্যবস্থা।

আজ শনিবার উত্তর কোরিয়া এ কথা বলেছে বলে দক্ষিণ কোরিয়ার সংবাদমাধ্যম কোরিয়া হেরাল্ডের প্রতিবেদনে বলা হয়েছে।

কোরিয়া হেরাল্ড জানিয়েছে, এক বিবৃতিতে উত্তর কোরিয়ার ন্যাশনাল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন বলেছে- ডিপিআরকে'র ক্ষেপণাস্ত্র পরীক্ষার উৎক্ষেপণ দেশটির নিরাপত্তা ও আঞ্চলিক শান্তিকে যুক্তরাষ্ট্রের সরাসরি সামরিক হুমকি থেকে রক্ষা করার জন্য একটি নিয়মিত ও পরিকল্পিত আত্মরক্ষামূলক ব্যবস্থা। যা অর্ধ শতাব্দীরও বেশি সময় ধরে চলে আসছে। ডিপিআরকে হচ্ছে উত্তরকোরিয়ার অফিসিয়াল নাম ডেমোক্রেটিক পিপলস রিপাবলিক অব কোরিয়ার আদ্যক্ষর।

জাতিসংঘের বিশেষায়িত সংস্থা আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থা আনুষ্ঠানিকভাবে উত্তর কোরিয়ার পূর্ব বিজ্ঞপ্তি ছাড়াই আন্তর্জাতিক বিমানপথে বা তার কাছাকাছি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের অব্যাহত উৎক্ষেপণকে বেসামরিক বিমান চলাচলের নিরাপত্তার জন্য একটি গুরুতর হুমকি হিসেবে উল্লেখ করেছে।

তবে উত্তর কোরিয়া দাবি করেছে, তাদের ক্ষেপণাস্ত্র পরীক্ষা বেসামরিক বিমান চলাচল বা প্রতিবেশী দেশগুলোর নিরাপত্তার জন্য কোনো হুমকি বা ক্ষতি করেনি।

Comments