জুলাইয়ে ৬৩২ সড়ক দুর্ঘটনায় নিহত ৭৩৯

জুলাইয়ে ৬৩২ সড়ক দুর্ঘটনায় ৭৩৯ জন নিহত হয়েছেন বং আহত হয়েছেন ২ হাজার ৪২ জন। নিহতের মধ্যে ১০৫ জন নারী এবং শিশুর সংখ্যা ১০৯।

জুলাইয়ে ৬৩২ সড়ক দুর্ঘটনায় ৭৩৯ জন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন ২ হাজার ৪২ জন। নিহতের মধ্যে ১০৫ জন নারী এবং শিশুর সংখ্যা ১০৯।

আজ শনিবার রোড সেফটি ফাউন্ডেশনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রোড সেফটি ফাউন্ডেশন বলছে, জুলাইয়ে ২৯৮টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছেন ২৫১ জন, যা মোট নিহতের ৩৩.৯৬ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনার হার ৪৭.১৫ শতাংশ। দুর্ঘটনায় ১১৮ জন পথচারী নিহত হয়েছেন, যা মোট নিহতের ১৫.৯৬ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ১৩৭ জন, অর্থাৎ ১৮.৫৩ শতাংশ। এ সময়ে ১৪টি নৌ-দুর্ঘটনায় ১৮ জন নিহত এবং ৭ জন নিখোঁজ হন। ২৬টি রেলপথ দুর্ঘটনায় (রেলক্রসিং দুর্ঘটনাসহ) ৪১ জন নিহত এবং ৩৩ জন আহত হন।

রোড সেফটি ফাউন্ডেশন ৯টি জাতীয় দৈনিক, ৭টি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেক্ট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে।

রোড সেফটি ফাউন্ডেশনের পর্যবেক্ষণ ও বিশ্লেষণ বলছে, দুর্ঘটনাগুলোর মধ্যে ২৫২টি (৩৯.৮৭ শতাংশ) জাতীয় মহাসড়কে, ১৯৯টি (৩১.৪৮ শতাংশ) আঞ্চলিক সড়কে, ১০৯টি (১৭.২৪ শতাংশ) গ্রামীণ সড়কে এবং ৬৪টি (১০.১২ শতাংশ) শহরের সড়কে এবং অন্যান্য স্থানে ৮টি ১.২৬ শতাংশ সংঘটিত হয়েছে।

দুর্ঘটনায় সম্পৃক্ত যানবাহনের মধ্যে ট্রাক-কাভার্ডভ্যান-পিকআপ-প্রিজনভ্যান ২১.১০ শতাংশ, ট্রাক্টর-ট্রলি-লরি-তেলবাহী ট্যাঙ্কার-দশ চাকার লরি-ময়লাবাহী ট্রাক-ড্রামট্রাক-রেকার ৪.৪৩ শতাংশ, মাইক্রোবাস-প্রাইভেটকার-অ্যাম্বুলেন্স-জিপ ৪.১৮ শতাংশ, যাত্রীবাহী বাস ১৫.৪৩ শতাংশ, মোটরসাইকেল ২৬ শতাংশ, থ্রি-হুইলার (ইজিবাইক-সিএনজি-অটোরিকশা-অটোভ্যান-লেগুনা-মিশুক) ১৮.১৪ শতাংশ, স্থানীয়ভাবে তৈরি যানবাহন-(নসিমন-ভটভটি-আলমসাধু-চান্দেরগাড়ি-আলগানন-টমটম-মাহিন্দ্র-ডাম্পার-পাওয়াটিলার) ৬.৭৩ শতাংশ, বাইসাইকেল-প্যাডেল রিকশা-প্যাডেল ভ্যান ৩.৯৪ শতাংশ।

Comments

The Daily Star  | English

Create right conditions for Rohingya repatriation: G7

Foreign ministers from the Group of Seven (G7) countries have stressed the need to create conditions for the voluntary, safe, dignified, and sustainable return of all Rohingya refugees and displaced persons to Myanmar

7h ago