মিতালীর ইঞ্জিনে রূপসার ধাক্কা

মৈত্রী এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিনের সঙ্গে খুলনাগামী রূপসা এক্সপ্রেস ট্রেনের মুখোমুখি সংঘর্ষে অন্তত ১০ জন আহত হয়েছেন।  
স্টার অনলাইন গ্রাফিক্স

মিতালী এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিনের সঙ্গে খুলনাগামী রূপসা এক্সপ্রেস ট্রেনের মুখোমুখি সংঘর্ষে অন্তত ১০ জন আহত হয়েছেন।  

আজ বুধবার সকালে নীলফামারীর চিলাহাটি রেলস্টেশনের সীমান্তবর্তী আউটার সিগন্যালে এ দুর্ঘটনা ঘটে।

দুর্ঘটনায় আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

দুর্ঘটনার ফলে দুটি ট্রেনের ইঞ্জিনই মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এবং রেললাইনে আটকে যাওয়ায় ওই লাইন দিয়ে রেল যোগাযোগ বন্ধ রয়েছে।

দুর্ঘটনায় পড়া ট্রেনের যাত্রী নীলফামারি সরকারি মহিলা কলেজের শিক্ষক কানু চন্দ্র রায় (৩৮) দ্য ডেইলি স্টারকে তার ভয়াবহ অভিজ্ঞতার কথা জানান।

তিনি বলেন, 'খুলনাগামী রূপসা এক্সপ্রেস ট্রেন চিলাহাটি স্টেশন থেকে সকাল ৮টা ৪০ মিনিটে ছেড়ে যায়। যেটা ছেড়ে যাওয়ার কথা ছিল ৮টা ৩০ মিনিটে। স্টেশন থেকে প্রায় ৬-৭ শ মিটার এগিয়ে যাওয়ার সময় হঠাৎ আমরা একটি ভয়ঙ্কর বিস্ফোরণের শব্দ শুনতে পাই এবং প্রচণ্ড ঝাঁকি লেগে বেশিরভাগ যাত্রী ছিটকে পড়েন। এতে অনেকে আহত হয়েছেন।'

বাংলাদেশ রেলওয়ের একজন কর্মকর্তা দ্য ডেইলি স্টারকে জানান, পার্বতীপুর থেকে আরেকটি লোকোমোটিভ যাচ্ছে মিতালী এক্সপ্রেসকে ঢাকায় আনার জন্য।

চিলাহাটি গ্রামের বাসিন্দা প্রতক্ষ্যদর্শী আতাউর রহমান দ্য ডেইলি স্টারকে জানান, 'আজ বুধবার দুপুর ১টা ৫৫ মিনিটে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের নিউ জলপাইগুড়ী স্টেশান থেকে আন্তঃদেশীয় মিতালী এক্সপ্রেস ট্রেনটির বাংলাদেশের সীমান্ত স্টেশন চিলাহাটিতে আসার কথা রয়েছে।'

রেল বিভাগের নিয়ম অনুযায়ী ট্রেনটির ভারতীয় ইঞ্জিন ট্রেনটিকে চিলাহাটিতে রেখে নিজ দেশে ফিরে যাবে এবং সেখান থেকে একটি বাংলাদেশি ইঞ্জিন রেখে যাওয়া ট্রেনটির সঙ্গে যুক্ত হয়ে সেটিকে শেষ গন্তব্য ঢাকায় পৌঁছে দেবে। 

'সেই অনুযায়ী একটি বাংলাদেশি ইঞ্জিন পার্বতীপুর থেকে সকাল ৮টার দিকে এসে চিলাহাটি স্টেশানের আউটার সিগনালের কাছে স্টেশানে নির্দষ্ট লাইনে প্রবেশের জন্য ক্লিয়ারেন্স সিগনালের অপেক্ষায় থাকে', যোগ করেন আতাউর।

সে সময় চিলাহাটি স্টেশনে একই রেল লাইনের উপর খুলনাগামী রূপসা এক্সপ্রেস ট্রেনটি ফিরতি যাত্রার জন্য অপেক্ষা করছিল।

কিন্তু স্টেশান মাস্টার মিতালীর অপেক্ষমান ইঞ্জিনটিকে আউটার সিগনালের কাছে লাইনে রেখেই রূপসা ট্রেনটিকে ছাড়ার সিগনাল দেয়। ফলে কিছুদূর গিয়েই অপেক্ষমান ইঞ্জিনটির সঙ্গে রূপসার সংঘর্ষ হয়। 

আতাউর জানান, সংঘর্ষে দুটি ইঞ্জিনের ব্যাপক ক্ষতি হওয়ায় সেগুলো এই রিপোর্ট লেখা পর্যন্ত রেল লাইনের ওপরই অবস্থান করছিল। এতে ওই পথে ট্রেন চলাচল বন্ধ হয়ে গেছে। 

স্থানীয় সূত্র জানা গেছে, কে ডোমার ও দেবীগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসার জন্য আহত ১০ জনকে নিয়ে যাওয়া হয়েছে। 

চিলাহাটি রেল স্টেশনে আভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে ট্রেন পরিচালনার জন্য দুজন স্টেশন মাস্টার রয়েছেন।

তাদের একজন স্টেশান মাস্টার-২ নাজমা পারভীন জানান, সিগনাল দিতে ভুলের কারণে দুর্ঘটনাটি ঘটেছে। স্টেশান মাস্টার-১ টুটুল চন্দ্র সরকার ভুলক্রমে মিতালীর ইঞ্জিনকে আউটার সিগনালে লাইনে রেখেই একই লাইনে রূপসা এক্সপ্রেস ট্রেনটিকে যাত্রা শুরু সিগনাল দেন। 

তিনি আরও বলেন, 'দুটি ইঞ্জিনই ক্ষতিগ্রস্ত অবস্থায় লাইনের ওপর অবস্থান করায় এই পথে ট্রেন চলচল এ মূহুর্তে বন্ধ আছে। ঊর্ধ্বতন কতৃপক্ষকে তাৎক্ষণিকভাবে পরবর্তী পদক্ষেপের জন্য অবগত করা হয়েছে।'

 

 

Comments