ফেরিডুবি

ট্রাক ও নিখোঁজ সেকেন্ড মাস্টারের খোঁজে এবার পাটুরিয়ায় ঝিনাই-১

ফেরিডুবির পঞ্চম দিন আজ রোববার বিকেল ৫টায় যানটি পাটুরিয়া ফেরিঘাটের ৫ নম্বর পন্টুন এলাকায় এসে নোঙর করে।
ঝিনাই-১
ছবি: জাহাঙ্গীর শাহ/স্টার

রজনীগন্ধা ফেরি ডুবে যাওয়ার ঘটনায় ট্রাক ও নিখোঁজ সেকেন্ড মাস্টার হুমায়ুন কবীরকে খুঁজে বের করতে মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে পৌঁছেছে ঝিনাই-১ নামের বিশেষ উদ্ধারকারী নৌযান।

ফেরিডুবির পঞ্চম দিন আজ রোববার বিকেল ৫টায় যানটি পাটুরিয়া ফেরিঘাটের ৫ নম্বর পন্টুন এলাকায় এসে নোঙর করে বলে জানান বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) আরিচা আঞ্চলিক কার্যালয়ের উপ-মহাব্যবস্থাপক (বাণিজ্য) শাহ মো. খালেদ নেওয়াজ।

তিনি বলেন, 'ঝিনাই-১ নৌযানের কাজ হবে দুর্ঘটনাস্থলে অবস্থান করে এর বিশেষ স্বয়ংক্রিয় মনিটর দিয়ে ওপর থেকেই পানির তলদেশে নিমজ্জিত যানবাহন ও নিখোঁজ ফেরির সেকেন্ড মাস্টার হুমায়ুন কবীর কোথায়, কীভাবে আছে তা শনাক্ত করা। এভাবে শনাক্ত করার পর উদ্ধারকারী জাহাজ প্রত্যয়-হামজা-রুস্তম নিমজ্জিত যানবাহন ও নিখোঁজ ব্যক্তিকে উদ্ধারের পর রজনীগন্ধা ফেরি উদ্ধার করা হবে।'

এর আগে আজ দুপুর ১২টার দিকে নদীর তলদেশ থেকে একটি ভুট্টাবোঝাই ট্রাক উদ্ধার করা হয়। তবে ভুট্টা তলিয়ে যায় পানির নিচে।

গত বুধবার (১৭ জানুয়ারি) সকাল সোয়া ৮টায় কাভার্ডভ্যান, ট্রাকসহ ৯টি গাড়ি নিয়ে মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটের কাছে পদ্মা নদীতে ডুবে যায় ফেরি রজনীগন্ধা। গাড়ির চালক, সহযোগী ও ফেরির কর্মচারীসহ ২১ জনের মধ্যে ২০ জন নিরাপদে ফিরে আসতে পারলেও নিখোঁজ হন ফেরিটির সেকেন্ড মাস্টার হুমায়ুন কবীর। ৯টি গাড়ির মধ্যে এ পর্যন্ত ৪টি উদ্ধার করা হলো।

শাহ মো. খালেদ নেওয়াজ বলেন,'দুর্ঘটনার পর উদ্ধারকারী জাহাজ হামজা ফেরিতে ডুবে যাওয়া গাড়ি উদ্ধার কাজ শুরু করে এবং ঘটনার দিন একটি কাভার্ডভ্যান ও একটি ট্রাক উদ্ধার করতে সক্ষম হয়। ঘটনার দ্বিতীয় দিন বৃহস্পতিবার আরও একটি ট্রাক উদ্ধার করা হয়। শুক্রবার ও শনিবার কিছুই উদ্ধার করা সম্ভব হয়নি। আজ দুপুরে একটি ট্রাক উদ্ধারের পর সম্মিলিতভাবে ডুবে যাওয়া ফেরিটি উদ্ধারের চেষ্টা করা হচ্ছে। ফেরিটিকে তুলতে পারলেই নিখোঁজ ব্যক্তি ও নিমজ্জিত মালবাহী ট্রাকগুলিকে উদ্ধার করা সম্ভব হবে।'

 

Comments