পাটুরিয়ায় ফেরিডুবি

২ দিনে কিছুই উদ্ধার করতে পারেনি হামজা-রুস্তম-প্রত্যয়

গত বুধবার (১৭ জানুয়ারি) সকাল সোয়া আটটায় কাভার্ডভ্যান, ট্রাকসহ ৯টি গাড়ি নিয়ে মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটের কাছে পদ্মা নদীতে ডুবে যায় ফেরি রজনীগন্ধা।
পাটুরিয়ায় ফেরিডুবি
ফেরির সঙ্গে ডুবে যাওয়া নয়টি ট্রাকের মধ্যে তিনটি উদ্ধার করা হয়েছে দুদিন আগে। কিন্তু ট্রাকের ভেতর থেকে তুলার বস্তা ভেসে গিয়েছিল নদীতে। সেগুলিকে খুঁজে খুঁজে এভাবেই তুলে নিতে হচ্ছে ট্রাক মালিক ও তুলা ব্যবসায়ীদের। কর্তৃপক্ষের কোনো সহযোগিতা পাচ্ছেন না বলে অভিযোগ করেছেন তারা। আজকের ছবি। ছবি: স্টার/জাহাঙ্গীর শাহ

মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটের অদূরে ডুবে যাওয়া রজনীগন্ধা ফেরি থেকে আজ শনিবার ও গতকাল শুক্রবার দুইদিনের অভিযানে কিছুই উদ্ধার করতে পারেনি উদ্ধারকারী জাহাজ হামজা ও রুস্তম। গতকাল অভিযানে যোগ দেয় উদ্ধারকারী জাহাজ প্রত্যয়ও। কিন্তু এখনও উদ্ধার কাজের কোনো অগ্রগতি হয়নি।

গত বুধবার (১৭ জানুয়ারি) সকাল সোয়া ৮টায় কাভার্ডভ্যান, ট্রাকসহ ৯টি গাড়ি নিয়ে মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটের কাছে পদ্মা নদীতে ডুবে যায় ফেরি রজনীগন্ধা। গাড়ির চালক, সহযোগী ও ফেরির কর্মচারীসহ ২১ জনের মধ্যে ২০ জন নিরাপদে ফিরে আসতে পারলেও নিখোঁজ হন ফেরিটির দ্বিতীয় মাস্টার হুমায়ুন কবীর (৩৯)।

ঘটনার দুই ঘণ্টার মধ্যে উদ্ধার কাজে যোগ দেয় ৬০ টন ওজন তোলার ক্ষমতাসম্পন্ন উদ্ধারকারী জাহাজ হামজা। ওইদিন উদ্ধার হয় একটি কাভার্ডভ্যান ও একটি ট্রাক। পরের দিন উদ্ধার কাজে যোগ দেয় আরও একটি ৬০ টন ওজন তোলার ক্ষমতাসম্পন্ন উদ্ধারকারী জাহাজ রুস্তম। এদিন একটি ট্রাক উদ্ধার করেই দিন পার হয়ে যায়। গতকাল এই দুটি জাহাজের সঙ্গে কাজে যোগ দেয় ২৫০ টন ওজন তোলার ক্ষমতাসম্পন্ন শক্তিশালী উদ্ধারকারী জাহাজ প্রত্যয়।

কিন্তু তিনটি উদ্ধারকারী জাহাজ প্রত্যয়, হামজা ও রুস্তম দুদিনে নদীর তলদেশে থেকে কিছুই উদ্ধার করতে পারেনি। উদ্ধার কাজে অসন্তোষ প্রকাশ করেছে নিখোঁজ ফেরির দ্বিতীয় মাস্টার হুমায়ুন কবীরের পরিবার।

হুমায়ুন কবীরের ভাই রফিকুল ইসলাম বলেন, 'আজ চারদিন হয়ে গেল। আমার ভাইকে তারা উদ্ধার করতে পারল না। আমাদের পরিবারের সদস্যরা তাকে ফিরে পাওয়ার জন্য প্রহর গুনছে। কিন্তু উদ্ধার কাজে কর্তৃপক্ষ উদাসীন। দুদিনে একটি একটি গাড়িও উদ্ধার করতে পারেনি। তারা কী করছে? আমরা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চাই। আমার ভাইকে খুঁজে আমাদের কাছে ফিরিয়ে দিন।'

অন্যদিকে, নদীতে তলিয়ে যাওয়া ট্রাকের মালিকরাও অসন্তোষ প্রকাশ করেছেন। তারা উদ্ধার কাজে গতি বাড়ানোর দাবি জানিয়েছেন।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশন (বিআইডব্লিউটিসি) আরিচা আঞ্চলিক কার্যালয়ের উপ-মহাব্যবস্থাপক (বাণিজ্য) শাহ মো. খালেদ নেওয়াজ বলেন, 'দুর্ঘটনার পর উদ্ধারকারী জাহাজ হামজা ফেরিতে ডুবে যাওয়া গাড়ি উদ্ধার কাজ শুরু করে এবং ঘটনার দিন একটি কাভার্ডভ্যান ও একটি ট্রাক উদ্ধার করতে সক্ষম হয়। ঘটনার দ্বিতীয় দিন বৃহস্পতিবার আরও একটি ট্রাক উদ্ধার করা হয়। গতকাল ও আজ কিছুই উদ্ধার করা সম্ভব হয়নি। তবে সম্মিলিতভাবে ডুবে যাওয়া ফেরিটি উদ্ধারের চেষ্টা করা হচ্ছে। ফেরিটিকে তুলতে পারলেই নিখোঁজ ব্যক্তি ও নিমজ্জিত মালবাহী ট্রাকগুলোকে উদ্ধার করা সম্ভব হবে।'

 

Comments