কৃষক বাঁচাও দেশ বাঁচাও

কৃষি সামগ্রীর দাম কমানোর দাবিতে ১৬ জেলায় কৃষক সমাবেশ

কৃষি উৎপাদন সামগ্রীর দাম কমানোসহ একাধিক দাবিতে দেশের উত্তরাঞ্চলের ২ বিভাগের ১৬ জেলার ৩৪টি স্থানে একযোগে মানববন্ধন ও কৃষক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
কৃষি উৎপাদন সামগ্রীর দাম কমানোসহ একাধিক দাবিতে দেশের উত্তরাঞ্চলের ২ বিভাগের ১৬ জেলার ৩৪টি স্থানে একযোগে মানববন্ধন ও কৃষক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ছবিটি আজ শনিবার সকালে সিরাজগঞ্জের নকলা এলাকা থেকে তোলা। ছবি: হুমায়ুন কবির তপু/স্টার

কৃষি উৎপাদন সামগ্রীর দাম কমানোসহ একাধিক দাবিতে দেশের উত্তরাঞ্চলের ২ বিভাগের ১৬ জেলার ৩৪টি স্থানে একযোগে মানববন্ধন ও কৃষক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

আজ শনিবার সকালে চাঁপাইনবাবগঞ্জ থেকে সিরাজগঞ্জে বঙ্গবন্ধু বহুমুখী সেতু পর্যন্ত এ কর্মসূচি পালিত হয়।

বামপন্থী কৃষক সংগঠন বাংলাদেশ কৃষক সমিতি এর আয়োজন করে।

মানববন্ধন ও সমাবেশে অংশ নিতে এদিন সকালে বিভিন্ন এলাকা থেকে শতাধিক কৃষক সিরাজগঞ্জের হাটিকুমরুল থেকে বঙ্গবন্ধু সেতু মহাসড়কের কড্ডার মোর এলাকায় এবং সলংগার ঘুরকা এলাকায় মহাসড়কে উপস্থিত হন।

তারা কৃষি উৎপাদন খরচ কমাতে উৎপাদন সার, তেল, বিদ্যুৎ ও বীজের দাম কমানো; কৃষকদের ন্যায্য মূল্য প্রাপ্তির নিশ্চয়তা প্রদান; কৃষি জমিতে কৃষকের অধিকার প্রতিষ্ঠা; নদী ভাঙনের শিকার কৃষকের স্বার্থ সংরক্ষণ; তাদের ক্ষতিপূরণ প্রদান; জমি নিয়ে হয়রানি বন্ধ; কৃষি জমিতে প্রকল্প বন্ধ; কৃষকের নামে সার্টিফিকেট মামলা প্রত্যাহারের দাবি জানান।

তাদের হাতে এসব দাবি সম্মলিত ব্যানার, পোস্টার, প্লা-কার্ড দেখা যায়।

বাংলাদেশ কৃষক সমিতি সিরাজগঞ্জ জেলা কমিটির সভাপতি অ্যাডভোকেট হেদায়েতুল ইসলাম, বাংলেদেশ কৃষক সমিতির কেন্দ্রীয় কমিটির সভাপতি এস এম সবুজ, সিরাজগঞ্জ জেলা কমিটির আজিজ মল্লিক, শফিকুল ইসলাম, গোপাল সাহা, সুনীল কুমার সমাবেশে বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, কৃষকরা দেশের প্রধান চালিকা শক্তি হলেও যুগের পর যুগ ধরে কৃষকরা অবহেলিত থেকে যাচ্ছে। কৃষকদের ন্যায্য দাবি বাস্তবায়নে কোনো পদক্ষেপ নেওয়া হয় না।

তারা বলেন, কৃষক বাঁচলে তবেই কৃষি প্রধান বাংলাদেশ বাঁচবে।

কৃষি উৎপাদন সামগ্রীর দাম কমানোসহ একাধিক দাবিতে দেশের উত্তরাঞ্চলের ২ বিভাগের ১৬ জেলার ৩৪টি স্থানে একযোগে মানববন্ধন ও কৃষক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ছবিটি আজ শনিবার সকালে চাঁপাইনবাবগঞ্জ উপজেলা পরিষদের সামনে থেকে তোলা। ছবি: রবিউল হাসান ডলার/স্টার

একই সময় চাঁপাইনবাবগঞ্জ উপজেলা পরিষদের সামনে মনববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

তারা ন্যূনতম দেড় হাজার টাকা দরে প্রকৃত কৃষকের কাছ থেকে ধান ক্রয়, বরেন্দ্র অঞ্চলসহ সারা দেশে কৃষি সেচে অনিয়ম-হয়রানি-দুর্নীতি বন্ধ, চাহিদা অনুযায়ী ন্যায্য মূল্যে সেচের পানি বিতরণ নিশ্চিতকরণ, কৃষি কার্ডের প্রবর্তন করে শষ্য বীমা ও পল্লী রেশন চালুর দাবি জানান।

সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষক সমিতির চাঁপাইনবাবগঞ্জ জেলা কমিটির সভাপতি হুমায়ুন কবির, সাধারণ সম্পাদক মিলন পাল, সহসভাপতি আবু হাসিব, কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক আবিদ হোসেন, কমিউনিস্ট পার্টির জেলা কমিটির সভাপতি ইসরাইল সেন্টু বক্তব্য রাখেন।

Comments

The Daily Star  | English

Putin says 'appreciates the support' of North Korea

Russian President Vladimir Putin said Wednesday he "appreciates the support" of North Korea, Russian state media reported, during a rare visit to Pyongyang to meet leader Kim Jong Un

28m ago