অপরাধ ও বিচার

খোলা জায়গায় বালু ব্যবসা, ৭ প্রতিষ্ঠানকে ৭ লাখ টাকা জরিমানা

আইন না মেনে খোলা জায়গায় যত্রতত্র বালু ব্যবসা করায় চাঁদপুরের হাজীগঞ্জে ৭ প্রতিষ্ঠান মালিককে ৭ লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।
ভ্রাম্যমাণ আদালতের অভিযান। ছবি: স্টার

আইন না মেনে খোলা জায়গায় যত্রতত্র বালু ব্যবসা করায় চাঁদপুরের হাজীগঞ্জে ৭ প্রতিষ্ঠান মালিককে ৭ লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

আজ মঙ্গলবার দুপুরে এই অভিযান পরিচালনা করেন হাজীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রাশেদুল ইসলাম।

এসময় চাঁদপুর পরিবেশ অধিদপ্তরের উপ-সহকারী পরিচালক মোসাব্বের হোসেন মুহাম্মাদ রাজীব ও হাজীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ জোবায়ের সৈয়দ উপস্থিত ছিলেন।

অভিযানকালে দেশ এন্টারপ্রাইজকে ১ লাখ টাকা, বাংলাদেশ কনস্ট্রাকশনকে ১ লাখ টাকা, তালুকদার বিল্ডার্সকে ১ লাখ টাকা, শাহপরান এন্টারপ্রাইজকে ৫০ হাজার টাকা, ইকবাল অ্যান্ড ব্রাদার্সকে ২ লাখ টাকা, নির্মাণ ট্রেডার্স অ্যান্ড ব্রাদার্সকে ১ লাখ টাকা ও আক্তার অ্যান্ড ট্রেডার্সকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

হাজীগঞ্জের ইউএনও ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রাশেদুল ইসলাম দ্য ডেইলি স্টারকে বলেন, 'আইন না মেনে হাজীগঞ্জের বিভিন্ন স্থানে খোলা জায়গায় কিছু অসাধু ব্যবসায়ী পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়াই বালু ব্যবসা করে আসছেন, এমন অভিযোগ পেয়ে আমরা পরিবেশ সংরক্ষণ আইনে ৪ বালু ব্যবসা প্রতিষ্ঠান মালিককে সাড়ে ৩ লাখ টাকা এবং বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইনে অপর ৩ ব্যবসা প্রতিষ্ঠান মালিককে সাড়ে ৩ লাখ টাকাসহ মোট ৭ লাখ টাকা জরিমানা করি।'

চাঁদপুর পরিবেশ অধিদপ্তরের উপ-সহকারী পরিচালক মোসাব্বের হোসেন মুহাম্মাদ রাজীব ডেইলি স্টারকে বলেন, 'এই অভিযানের আগে হাজীগঞ্জের ইউএনও মো. রাশেদুল ইসলাম এসব বালু ব্যবসায়ীকে প্রথমে ডেকে নিয়ে সতর্ক করলেও তারা আইন ও নিয়মের তোয়াক্কা না করে খোলা জায়গায় বালু ব্যবসা অব্যাহত রাখেন। স্থানীয় সংসদ সদস্য রফিকুল ইসলাম, চাঁদপুর জেলা প্রশাসক কামরুল হাসান, মো. রাশেদুল ইসলাম বিষয়টি গুরুত্ব সহকারে নিয়ে পরিবেশ অধিদপ্তরকে এই অভিযান পরিচালনার নির্দেশ দেন।'

Comments