খালেদা জিয়ার বিরুদ্ধে গ্যাটকো দুর্নীতি মামলায় চার্জ গঠন শুনানি ২৯ জানুয়ারি

গ্যাটকো দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও আরও ১৪ জনের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি আগামী বছরের ২৯ জানুয়ারি পর্যন্ত মুলতবি করেছেন আদালত।
khaleda zia
খালেদা জিয়া। ছবি: সংগৃহীত

গ্যাটকো দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও আরও ১৪ জনের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি আগামী বছরের ২৯ জানুয়ারি পর্যন্ত মুলতবি করেছেন আদালত।

আজ রোববার বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফের পক্ষ থেকে তার আইনজীবী তাহেরুল ইসলাম তৌহিদ শুনানি মুলতবি চেয়ে আবেদন করেন। ঢাকার বিশেষ জজ আদালত-৩ এর বিচারক (ভারপ্রাপ্ত) শেখ নাজমুল আলম পরবর্তী তারিখ নির্ধারণ করে আদেশ দেন।

সূত্র জানিয়েছে, বিভিন্ন কারণে আদালত এই মামলার শুনানি ৪৩ বারের মতো মুলতবি ঘোষণা করলেন।

আদালত খালেদা জিয়ার ব্যক্তিগত উপস্থিতি অব্যাহতি দেওয়ায় মাসুদ তালুকদার তার প্রতিনিধিত্ব করেন। খোন্দকার মোশাররফ হোসেন ও আমীর খসরু মাহমুদ চৌধুরীসহ ১১ আসামি বর্তমানে জামিনে আছেন। তারা আদালতে উপস্থিত ছিলেন। অন্য আসামিরা অনুপস্থিত ছিলেন। তাদের আইনজীবীরা এদিন সময় চেয়ে আবেদন করেন।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপপরিচালক গোলাম শাহরিয়ার চৌধুরী ২০০৭ সালের ২ সেপ্টেম্বর ৪ দলীয় জোট সরকারের তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়া, তার ছোট ছেলে আরাফাত রহমান কোকোসহ ১৩ জনের বিরুদ্ধে তেজগাঁও থানায় এ মামলা করেছিলেন। মামলার পরদিন খালেদা জিয়া ও কোকোকে গ্রেপ্তার করা হয়।

ওই বছরের ১৮ সেপ্টেম্বর মামলাটি অন্তর্ভুক্ত করা হয় জরুরি ক্ষমতা আইনে। পরের বছর ১৩ মে খালেদা জিয়াসহ ২৪ জনের বিরুদ্ধে এ মামলায় অভিযোগপত্র জমা দেওয়া হয়। ইতোমধ্যে খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রহমান কোকো মারা যাওয়ায় তার নাম অভিযোগপত্র থেকে বাদ দেওয়া হয়েছে।

বিভিন্ন সময় মৃত্যু হওয়ায় আরও ৮ আসামির নাম বাদ দেওয়া হয়েছে অভিযোগপত্র থেকে।

মামলার অভিযোগপত্রে বলা হয়, আসামিরা পরস্পরের যোগসাজশে ঠিকাদারি প্রতিষ্ঠান গ্যাটকোকে ঢাকার কমলাপুর আইসিডি ও চট্টগ্রাম বন্দরের কনটেইনার হ্যান্ডলিংয়ের কাজ পাইয়ে দিয়ে রাষ্ট্রের ১৪ কোটি ৫৬ লাখ ৩৭ হাজার ৬১৬ টাকার ক্ষতি করেছেন।

Comments