অপরাধ ও বিচার

গ্যাটকো দুর্নীতি মামলায় অভিযোগ গঠন শুনানি পিছিয়ে ১৫ ফেব্রুয়ারি

গ্যাটকো দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ ১৫ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি আগামী ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত মুলতবি করেছেন আদালত।
khaleda zia
বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। স্টার ফাইল ছবি

গ্যাটকো দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ ১৫ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি আগামী ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত মুলতবি করেছেন আদালত।

আজ বুধবার কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারে অবস্থিত ঢাকার ৩ নম্বর বিশেষ আদালতের বিচারক মুহাম্মদ আলী হোসেন খালেদা জিয়ার পক্ষে আংশিক শুনানি শেষে এই আদেশ দেন বলে জানান তার আইনজীবী সৈয়দ জয়নুল আবেদীন মেজবাহ।

এর আগে, আইনজীবী সৈয়দ জয়নুল আবেদীন মেজবাহ জানান যে, খালেদা জিয়াকে মামলার অভিযোগ থেকে অব্যাহতি দেওয়ার পক্ষে যুক্তি উপস্থাপনকারী সিনিয়র আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার বিদেশে চলে যাওয়ায় আজকের শুনানিতে অংশ নিতে পারেননি। তাই শুনানি স্থগিত করা উচিত।

তবে বিচারক আবেদনটি খারিজ করে দেন এবং মামলায় খালেদা জিয়ার পক্ষে অভিযোগ গঠনের বিষয়ে আইনজীবীকে শুনানি শুরু করতে বলেন।

খালেদা জিয়া এখন অসুস্থ এবং সরকারের একটি নির্বাহী আদেশে কারাগার থেকে বের হওয়ার পর তার গুলশানের বাসায় চিকিৎসা নিচ্ছেন বলে জানান তার আইনজীবী।

আইনজীবী সৈয়দ জয়নুল আবেদীন মেজবাহ আজ খালেদার অনুপস্থিতিতে আদালতে প্রতিনিধিত্ব করেন, কেননা তাকে আগে ব্যক্তিগত উপস্থিতি থেকে অব্যাহতি দেওয়া হয়েছিল।

গ্লোবাল অ্যাগ্রো ট্রেড (প্রাইভেট) কোম্পানি লিমিটেডের (গ্যাটকো) সঙ্গে লেনদেনের সময় প্রায় ১ হাজার কোটি টাকা আত্মসাতের অভিযোগে ২০০৭ সালের ২ সেপ্টেম্বর দুর্নীতি দমন কমিশন (দুদক) তেজগাঁও থানায় খালেদাসহ আরও কয়েকজনের বিরুদ্ধে মামলাটি দায়ের করে। 

খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রহমান কোকোসহ ৯ আসামির আগেই মৃত্যু হওয়ায় মামলা থেকে তাদের নাম বাদ দেওয়া হয়েছে।

বর্তমানে খালেদা জিয়ার বিরুদ্ধে নাইকো ও বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলাসহ আরও ৩৩টি মামলা দেশের বিভিন্ন আদালতে বিচারাধীন।

 

Comments