অপরাধ ও বিচার

নগদের মোবাইল ব্যাংকিং কার্যক্রমের বৈধতা নিয়ে হাইকোর্টের রুল

নগদের মোবাইল ব্যাংকিং কার্যক্রমের বৈধতা নিয়ে প্রশ্ন তুলেছেন হাইকোর্ট।

নগদের মোবাইল ব্যাংকিং কার্যক্রমের বৈধতা নিয়ে প্রশ্ন তুলেছেন হাইকোর্ট।

বাংলাদেশ ব্যাংকের অস্থায়ী অনুমোদনে নগদ লিমিটেডের মোবাইল ব্যাংকিং কার্যক্রম কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা ৪ সপ্তাহের মধ্যে ব্যাখ্যা করতে সরকার ও নগদ লিমিটেডের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আজ বুধবার রুল দিয়েছেন আদালত।

সুপ্রিম কোর্টের আইনজীবী মো. আবু বক্কর সিদ্দিক ও মোহাম্মদ হাসান উজ জামানের করা এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ এই রুল দেন।

অর্থসচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম বিভাগের মহাপরিচালক, বাংলাদেশ ডাক বিভাগের মহাপরিচালক এবং নগদ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালককে রিটে বিবাদী করা হয়েছে।

পিটিশনকারী হাসান উজ জামান দ্য ডেইলি স্টারকে বলেন, 'আইন অনুযায়ী নগদের মোবাইল ব্যাংকিং পরিচালনার কোনো কর্তৃত্ব নেই বলে হাইকোর্ট রুল দিয়েছেন।'

তিনি বলেন, 'মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসেস রেগুলেশন ২০২২ অনুযায়ী, শুধুমাত্র ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান বা সরকারি প্রতিষ্ঠান মোবাইল ব্যাংকিং পরিচালনার জন্য বাংলাদেশ ব্যাংকের কাছে আবেদন করতে পারে। কিন্তু নগদ আইন লঙ্ঘন করে মোবাইল ব্যাংকিং কার্যক্রম পরিচালনার জন্য বাংলাদেশ ব্যাংকের কাছ থেকে অনুমোদন পেয়েছে।'

Comments