অপরাধ ও বিচার

চট্টগ্রামে মাছ-মুরগির আমদানি নিষিদ্ধ খাবারসহ ১০ ট্রাক জব্দ

চট্টগ্রামে মাছ ও হাঁস-মুরগির আমদানি নিষিদ্ধ খাবারসহ প্রাণীর বর্জ্য ও হাড়যুক্ত মিট অ্যান্ড বোন মিল বা এমবিএম বোঝাই ১০টি ট্রাক জব্দ করা হয়েছে।
এমবিএম
আনন্দবাজার ল্যান্ডফিলে ডাম্প করা এমবিএম ট্রাকে তুলে পাচারের চেষ্টা করে একটি চক্র। ছবি: স্টার

চট্টগ্রামে মাছ ও হাঁস-মুরগির আমদানি নিষিদ্ধ খাবারসহ প্রাণীর বর্জ্য ও হাড়যুক্ত মিট অ্যান্ড বোন মিল বা এমবিএম বোঝাই ১০টি ট্রাক জব্দ করা হয়েছে।

সোমবার রাত সাড়ে ১০টা থেকে ১২টা পর্যন্ত বন্দর থানাধীন আনন্দবাজার এলাকায় চট্টগ্রাম কাস্টমস ও পুলিশ যৌথ অভিযান চালিয়ে ট্রাকগুলো জব্দ করে।

কর্মকর্তারা জানান, এর আগে বিপুল পরিমাণ আমদানি নিষিদ্ধ এমবিএম আনন্দবাজার ল্যান্ডফিলে ডাম্প করেছিল কাস্টমস। কিন্তু একটি চক্র রাতের আঁধারে সেখান থেকে সেগুলো আবার সংগ্রহ করে কোথাও পাঠানোর চেষ্টা করছিল।

অভিযানের আগে রাত সাড়ে ১০টা পর্যন্ত এমবিএমসহ অন্তত ২০টি ট্রাক ওই এলাকা থেকে বেরিয়ে যেতে সক্ষম হয় বলে কাস্টমস কর্মকর্তারা জানিয়েছেন।

চট্টগ্রাম কাস্টমসের যুগ্ম-কমিশনার তারেক হাসান দ্য ডেইলি স্টারকে ১০টি ট্রাক জব্দের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, 'কাস্টমস আইন অনুযায়ী এমবিএম ধ্বংস করার জন্য ল্যান্ডফিল এলাকায় ডাম্প করা হলেও, একটি চক্র তা আবার বাইরে পাচার করছে।'

'অভিযান চলছে এবং আমরা চলে যাওয়া ট্রাকগুলোর গন্তব্য জানার চেষ্টা করছি,' বলেন তিনি।

এ প্রতিবেদন তৈরি পর্যন্ত পুলিশ ও কাস্টম কর্মকর্তারা ঘটনাস্থলে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের একটি প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে ২০১৮ সালের ২০ ডিসেম্বর বাণিজ্য মন্ত্রণালয় মিট অ্যান্ড বোন মিল বা এমবিএম আমদানি নিষিদ্ধ করে।

এমবিএম যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ব্রাজিল ও কানাডায় নিষিদ্ধ হলেও, দেশগুলো থেকে রপ্তানির ক্ষেত্রে কোনো বাধা নেই বলে কাস্টমস কর্মকর্তারা এবং আমদানিকারকরা জানিয়েছেন।

Comments