রপ্তানি নিষিদ্ধ ৪২ মেট্রিকটন সুগন্ধি চাল চট্টগ্রাম বন্দরে জব্দ

চালান দুটি চট্টগ্রাম বন্দর দিয়ে সিঙ্গাপুর ও সৌদি আরবে রপ্তানির চেষ্টা করা হচ্ছিল।
চট্টগ্রাম কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর চালান দুটি জব্দ করে। ছবি: সংগৃহীত

চট্টগ্রাম বন্দর দিয়ে রপ্তানির সময় ৪২ মেট্রিকটন সুগন্ধি চালের দুটি চালান জব্দ করেছে চট্টগ্রাম কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর। 

আজ বৃহস্পতিবার দুপুরে চালান দুটি জব্দ করা হয় বলে চট্টগ্রাম কাস্টমসের উপ-পরিচালক আয়শা সিদ্দিকা দ্য ডেইলি স্টারকে নিশ্চিত করেছেন। 

বাংলাদেশ থেকে সুগন্ধি চাল রপ্তানি নিষিদ্ধ বলেও উল্লেখ করেছেন তিনি।

কাস্টমস সূত্রে জানা যায়, নীলফামারীর অভিজাত ফুড অ্যান্ড বেভারেজ ইন্ডাস্ট্রিজ লিমিটেড দুটি চালানে দুই কনটেইনার করে চট্টগ্রাম বন্দর দিয়ে ৪২ মেট্রিক টন সুগন্ধি চাল সিঙ্গাপুর ও সৌদি আরবে রপ্তানির চেষ্টা করছিল। এর দায়িত্বে ছিল চট্টগ্রামের সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠান 'এন আর এন্টারপ্রাইজ'।

গত ৩ সেপ্টেম্বর চট্টগ্রাম কাস্টম হাউসে এ দুটি চালানের বিল অব এক্সপোর্ট দাখিল করা হয়েছিল। 

চট্টগ্রাম কাস্টমস হাউসের অডিট ইনভেস্টিগেশন অ্যান্ড রিসার্চ শাখা ও শুল্ক গোয়েন্দা কর্মকর্তাদের সন্দেহ হওয়ায় যৌথভাবে কায়িক পরীক্ষা করেন চালান দুটি। পরীক্ষায় রপ্তানি নিষিদ্ধ ৪২ টন সুগন্ধি চাল পাওয়া যায় দুই কনটেইনারে। 

কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের উপ-পরিচালক আয়শা সিদ্দিকা ডেইলি স্টারকে বলেন, 'ফুড স্টাফ ঘোষণায় ৪২ মেট্রিকটন সুগন্ধি চাল পাওয়া যায় দুটি চালানে। চালান দুটি একই রপ্তানিকারকের। রপ্তানিকারকের মনোনীত সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠানও একই। নিষিদ্ধ সুগন্ধি চাল অবৈধভাবে রপ্তানির চেষ্টা করায় রপ্তানি নীতি ২০২১-২০২৪ এবং কাস্টমস আইন ২০২৩ অনুযায়ী সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে।'

Comments

The Daily Star  | English

Police didn't follow int'l standards while using lethal weapons: IGP

Police failed to adhere to the standards in home, which they have maintained during their UN missions, Mainul Islam said

7h ago