অপরাধ ও বিচার

সাগরপথে মালয়েশিয়া ও থাইল্যান্ড পাচারকালে ২৬ রোহিঙ্গা উদ্ধার

কক্সবাজারের টেকনাফ দিয়ে সাগরপথে মালয়েশিয়া ও থাইল্যাল্ডে পাচারকালে ২৬ জন রোহিঙ্গাকে উদ্ধার করেছে টেকনাফ মডেল থানা পুলিশ।
কক্সবাজার, টেকনাফ, মালয়েশিয়া, থাইল্যাল্ড, রোহিঙ্গা,
পাচারকালে উদ্ধার হওয়া রোহিঙ্গাদের কয়েকজন। ছবি: সংগৃহীত

কক্সবাজারের টেকনাফ দিয়ে সাগরপথে মালয়েশিয়া ও থাইল্যাল্ডে পাচারকালে ২৬ জন রোহিঙ্গাকে উদ্ধার করেছে টেকনাফ মডেল থানা পুলিশ।

পুলিশ জানিয়েছে, উদ্ধার হওয়া সবাই উখিয়া ও টেকনাফের বিভিন্ন ক্যাম্পে বসবাসকারী রোহিঙ্গা সদস্য। এসময় জড়িত থাকার সন্দেহে ৫ জনকে আটক করা হয়েছে। আজ বৃহস্পতিবারের দুপুরে দিকে তাদের উদ্দার এবং গ্রেপ্তার করা হয়।

আটক ৫ জন হলেন- সাবেকুন্নাহার (২৩), জাহেদ হোসেন (২০), আবদুর রহিম (৩৫),  জাহেদ হোসেন (২৯) ও নুরুল ইসলাম (৬০)।

টেকনাফ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবদুল হালিম দ্য ডেইলি স্টারকে বলেন, 'আজ ভোরে গোপন সংবাদেরভিত্তিতে সদর ইউনিয়নের মহেশখালীয়াতে একটি বাড়ি ঘেরাও করে পুলিশ। এসময় ১৭ জন পুরুষ, ৪ জন নারী ও ৫ শিশুসহ ২৬ জনকে উদ্ধার করা হয়।'

তিনি আরও বলেন, 'উদ্ধার রোহিঙ্গারা জিজ্ঞাসাবাদে পুলিশকে জানিয়েছে, তাদের থাইল্যান্ড ও মালয়েশিয়া পাচারের উদ্দেশ্যে এক জায়গায় জড়ো করেছিল দালালেরা।'

'ঘটনাস্থল থেকে মানবপাচারে জড়িত থাকার অভিযোগে ৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। ভুক্তভোগীদের কাছ থেকে ৪২ হাজার ৫০০ টাকা এবং একটি কাপড় ভর্তি ট্রলি জব্দ করা হয়। গত এক সপ্তাহ ধরে এই চক্রটিকে গোয়েন্দা নজরদারিতে রাখা হয়। উদ্ধার হওয়া রোহিঙ্গাদের নিজ নিজ ক্যাম্পে ফেরত পাঠানো হয়েছে। গ্রেপ্তার ৫ জনের বিরুদ্ধে সংশ্লিষ্ট ধারায় মামলা রুজু করে আদালতের আদেশে কারাগারে পাঠানো হয়েছে,' বলেন ওসি।

Comments