হলি আর্টিসান মামলায় মৃত্যুদণ্ডাদেশ ও আপিলের শুনানি শিগগির

হলি আর্টিসান মামলায় মৃত্যুদণ্ডাদেশ ও আপিলের ওপর শিগগির শুনানি শুরু হতে পারে হাইকোর্টে।
দেশটাকে তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন
স্টার ফাইল ফটো

হলি আর্টিসান মামলায় মৃত্যুদণ্ডাদেশ ও আপিলের ওপর শিগগির শুনানি শুরু হতে পারে হাইকোর্টে।

আজ সোমবার বিচারপতি শহিদুল করিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের তালিকায় ৬ নম্বরে বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল বশির আহমেদ আজ দ্য ডেইলি স্টারকে জানান, আগের মামলাগুলো নিষ্পত্তির পর মৃত্যুদণ্ডাদেশ ও আপিলের শুনানি শুরু করবে বেঞ্চ।

গত ১২ জানুয়ারি প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বিচারপতি শহিদুল করিমের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চকে হলি আর্টিসান মামলার মৃত্যুদণ্ডাদেশ ও আপিলের শুনানি এবং নিষ্পত্তির দায়িত্ব দেন।

ফৌজদারি কার্যবিধি (সিআরপিসি) অনুসারে, যদি নিম্ন আদালত মৃত্যুদণ্ডাদেশ দেন, তাহলে শাস্তি নিশ্চিত করতে রায়টি হাইকোর্টের মাধ্যমে পরীক্ষা করতে হবে।

২০১৬ সালের ১ জুলাই গুলশানের হলি আর্টিসান ক্যাফেতে অস্ত্রে সজ্জিত ৫ জঙ্গি হামলা চালায় এবং ৩ জন বাংলাদেশি, এজন ভারতীয়, ৭ জন জাপানি, ৯ জন ইতালীয়সহ ২০ জনকে নির্মমভাবে হত্যা করে।

সেনা কমান্ডোদের উদ্ধার অভিযানে জঙ্গিরা নিহত হয়। ১২ ঘণ্টার এই অভিযানে ২ পুলিশ কর্মকর্তা এবং ক্যাফের একজন শেফও নিহত হন এবং ক্যাফের আরেকজন আহত কর্মী পরবর্তীতে মারা যান।

২০১৯ সালের ২৭ নভেম্বর ঢাকার একটি আদালত হামলায় জড়িত থাকা ৭ জঙ্গিকে মৃত্যুদণ্ড দেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত ৭ আসামি হলেন- জাহাঙ্গীর হোসেন, আসলাম হোসেন রাশ, হাদিসুর রহমান, রাকিবুল হাসান রিগান, মো. আবদুস সবুর খান, শরিফুল ইসলাম খালেদ ও মামুনুর রশিদ রিপন।

সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনাল একজন অভিযুক্তকে দোষী না হওয়ায় খালাস দিয়েছেন।

Comments

The Daily Star  | English

DMCH doctors threaten strike after assault on colleague

A doctor at Dhaka Medical College Hospital (DMCH) was allegedly assaulted yesterday after the death of a private university student there, with some of his peers accusing the physicians of neglecting their duty in his treatment

6h ago