বার্নিকাটের গাড়িবহরে হামলা: ৯ জুলাইয়ের মধ্যে তদন্ত প্রতিবেদন জমার নির্দেশ

মামলার অধিকতর তদন্ত শেষ করতে গোয়েন্দারা এ পর্যন্ত মোট ৬ বার সময় নিয়েছেন।
বার্নিকাটের গাড়িবহরে হামলা: তদন্ত প্রতিবেদন ৩০ মার্চ
সাবেক মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট। স্টার ফাইল ছবি

২০১৮ সালের আগস্টে বাংলাদেশে নিযুক্ত সাবেক মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া বার্নিকাটের গাড়িবহরে হামলার ঘটনায় দায়ের করা মামলার তদন্ত প্রতিবেদন আগামী ৯ জুলাইয়ের মধ্যে দাখিল করতে আবারও নির্দেশ দেওয়া হয়েছে।

আজ রোববার ঢাকার একটি আদালত এ আদেশ দেন। 

পুলিশের গোয়েন্দা বিভাগ তাদের প্রতিবেদন দাখিলে ব্যর্থ হলে ঢাকা মহানগর ম্যাজিস্ট্রেট মো. রশিদুল আলম এ আদেশ দেন।

মামলার অধিকতর তদন্ত শেষ করতে গোয়েন্দারা এ পর্যন্ত মোট ৬ বার সময় নিয়েছেন।

এ বিষয়ে পাবলিক প্রসিকিউটর (পিপি) মো. আবদুল্লাহ আবু আবেদন করলে গত বছরের ২৮ ডিসেম্বর ঢাকা মহানগর হাকিম মো. শহিদুল ইসলাম মামলাটি অধিকতর তদন্তের নির্দেশ দেন।

আবেদনে পিপি বলেন, অভিযোগকারী ও অন্য ৫ জন এর আগে আদালতে জবানবন্দি দিয়েছেন এবং তাদের মধ্যে ৩ জন আসামি হিসেবে অভিযোগকারী বদিউল আলম মজুমদারের শ্যালক ইশতিয়াক মাহমুদের নাম উল্লেখ করেছেন।

তিনি আরও বলেন, তদন্ত কর্মকর্তা অবশ্য অভিযোগপত্রে ইশতিয়াকের নাম অন্তর্ভুক্ত করেননি এবং এ কারণে হামলার পেছনে প্রকৃত দোষীদের চিহ্নিত করতে আরও তদন্ত প্রয়োজন।

গত বছরের ১ মার্চ আদালত ৯ আসামি- ফিরোজ মাহমুদ, নাইমুল হাসান রাসেল, মীর আমজাদ হোসেন আকাশ, সাজু ইসলাম, রাজিবুল ইসলাম রাজু, শহিদুল আলম খান কাজল, মোজাহিদ আজমি তান্না, সিয়াম ও অলি আহমেদ জনির বিরুদ্ধে অভিযোগ গঠন করে। 

হামলার ঘটনায় গত ১০ আগস্ট ২০১৮ তারিখে মোহাম্মদপুর থানায় মামলাটি দায়ের করেন  সুশাসনের জন্য নাগরিক (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার।

২০১৮ সালের ৪ আগস্ট তদন্ত প্রতিবেদনে বলা হয়, অভিযুক্ত ৯ জনসহ প্রায় ১৫ থেকে ২০ জন অজ্ঞাতপরিচয় ব্যক্তি বদিউল আলমের ইকবাল রোডের বাসার কাছে জড়ো হয় এবং বার্নিকাটের গাড়ির পেছনে ধাওয়া করে।

প্রতিবেদনে আরও বলা হয়, এরপর অভিযুক্তরা তাদের দিকে ইট ছুড়ে মারে।

পরে আসামিরা অভিযোগকারীর বাড়ি ভাঙচুর করে এবং তার স্ত্রী ও ছেলেকে প্রাণনাশের হুমকি দেয় বলে অভিযোগপত্রে উল্লেখ করা হয়েছে।

 

Comments

The Daily Star  | English
du admission test result

Results of DU admission tests of all units published

There was a pass rate of 8.89 percent in A unit [Science] , 10.07 percent in B unit, 13.3 percent in C unit (Business), and 11.75 percent in Cha Unit (Fine Arts)

1h ago