অর্থপাচার

জি কে শামীমসহ ৮ জনের বিরুদ্ধে মামলার রায় ২৫ জুন

রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে ঢাকার বিশেষ আদালত-১০-এর বিচারক মো. নজরুল ইসলাম মামলার রায়ের দিন ধার্য করেন।
জি কে শামীমের জামিন
গোলাম কিবরিয়া শামীম ওরফে জি কে শামীম। ছবি: স্টার ফাইল ফটো

অর্থপাচার মামলায় জি কে শামীমসহ ৮ জনের বিরুদ্ধে মামলার রায় আগামী ২৫ জুন ধার্য করেছেন আদালত।

আজ বৃহস্পতিবার রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে ঢাকার বিশেষ আদালত-১০-এর বিচারক মো. নজরুল ইসলাম মামলার রায়ের দিন ধার্য করেন।

আজকের যুক্তিতর্ক উপস্থাপনের সময়, আসামিরা অভিযোগ থেকে তাদের খালাস দেওয়ার জন্য আদালতে আবেদন করেন।

গত ৬ মার্চ রাষ্ট্রপক্ষ যুক্তিতর্ক শেষ করে মামলায় সরকারি প্রকল্পের শীর্ষ ঠিকাদার জি কে শামীম ও তার সাত দেহরক্ষীর সর্বোচ্চ শাস্তি চায়।

মামলার অভিযোগকারীসহ রাষ্ট্রপক্ষের ২৩ জন সাক্ষীর জবানবন্দি রেকর্ড করেছেন বিচারক।

২০২০ সালের ১০ নভেম্বর একই আদালত এই মামলায় জি কে শামীম এবং তার সাত দেহরক্ষীর বিরুদ্ধে অভিযোগ গঠন করে।

অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) অতিরিক্ত বিশেষ সুপার ও মামলার তদন্ত কর্মকর্তা আবু সাঈদ অভিযোগপত্রে বলেন, শামীমের বিভিন্ন ব্যাংকে ১৮০টি ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্টে ৩৩৭ দশমিক ৩ কোটি টাকা রয়েছে। রাজধানীতে দুটি বাড়ি,  ৪১ কোটি টাকা মূল্যের ৫২ কাঠা জমি আছে।

বহিষ্কৃত যুবলীগ নেতা শামীম সরকারি দপ্তরে টেন্ডারবাজি এবং বাস টার্মিনাল ও গরুর হাটে চাঁদাবাজি করে সম্পদ অর্জন করেছেন বলেও অভিযোগ আনা হয়।

২০১৯ সালের ২০ সেপ্টেম্বর র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের সদস্যরা শামীমকে চাঁদাবাজি ও টেন্ডার কারসাজির অভিযোগে গ্রেপ্তার করে। গ্রেপ্তার করা হয় তার দেহরক্ষীদেরও। পরে শামীমের বিরুদ্ধে গুলশান থানায় তিনটি মামলা করে র‌্যাব।

গত বছরের ২৫ সেপ্টেম্বর ঢাকার আরেকটি ট্রাইব্যুনাল অস্ত্র মামলায় জিকে শামীম নামে পরিচিত এসএম গোলাম কিবরিয়া ও তার সাত দেহরক্ষীকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়।

Comments