অস্ত্র মামলায় জি কে শামীমের জামিন আপিল বিভাগে বহাল

২০২২ সালের ২৫ সেপ্টেম্বর ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল অস্ত্র মামলায় জি কে শামীম ও তার সাত দেহরক্ষীকে যাবজ্জীবন কারাদণ্ড দেন।
গোলাম কিবরিয়া শামীম ওরফে জি কে শামীম। ছবি: স্টার ফাইল ফটো

অস্ত্র মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত যুবলীগ নেতা এস এম গোলাম কিবরিয়া শামীম ওরফে জি কে শামীমকে জামিন দিতে গত বছরের ১৩ ডিসেম্বর হাইকোর্টের দেওয়া আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ।

হাইকোর্টের আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আবেদন খারিজ করে প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বিভাগের পাঁচ বিচারপতির বেঞ্চ আজ বৃহস্পতিবার এ আদেশ দেন।

বেঞ্চের অপর সদস্যরা হলেন—বিচারপতি এম ইনায়েতুর রহিম, বিচারপতি আশফাকুল ইসলাম, বিচারপতি আবু জাফর সিদ্দিকী ও বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম।

একইসঙ্গে বিচারপতি নজরুল ইসলাম তালুকদারের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চকে বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে জি কে শামীমের করা আপিল শুনানি ও নিষ্পত্তি করতে বলেছেন আপিল বিভাগ। সেই রায়ে দুই মামলায় শামীমকে দোষী সাব্যস্ত করে শাস্তি দেওয়া হয়েছে।

শামীমের আইনজীবী অ্যাডভোকেট নাজমুস সাকিব দ্য ডেইলি স্টারকে বলেন, শামীম আরও তিনটি মামলায় গ্রেপ্তার থাকায় আপিল বিভাগের আদেশের পরেও কারাগার থেকে মুক্তি পাচ্ছেন না।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সারোয়ার হোসেন বাপ্পী।

২০১৯ সালের ২০ সেপ্টেম্বর রাজধানীর নিকেতনে জি কে শামীমের বাসা ও অফিসে অভিযান চালিয়ে আটটি আগ্নেয়াস্ত্র, বিপুল পরিমাণ গোলাবারুদ, ১৬৫ কোটি টাকার স্থায়ী আমানতের রশিদ, নগদ প্রায় এক কোটি ৮০ লাখ টাকা, বিপুল পরিমাণ মার্কিন ও সিঙ্গাপুরি ডলার এবং কিছু বিদেশি মদ উদ্ধার করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

এরপর চাঁদাবাজি ও টেন্ডারবাজির অভিযোগে তাকে গ্রেপ্তার করে র‌্যাব। সেই সময় তার দেহরক্ষীদেরও গ্রেপ্তার করা হয়।

পরদিন গুলশান থানায় শামীমের বিরুদ্ধে অস্ত্র আইনে মামলা করে র‌্যাব।

২০২২ সালের ২৫ সেপ্টেম্বর ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল অস্ত্র মামলায় জি কে শামীম ও তার সাত দেহরক্ষীকে যাবজ্জীবন কারাদণ্ড দেন।

Comments