ড. ইউনূসের বিরুদ্ধে শ্রম আইন লঙ্ঘন মামলার বিচার শুরু

গত ৬ জুন ড. ইউনূসসহ চার আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত।
ড. মুহাম্মদ ইউনূস। ছবি: সংগৃহীত

শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে নোবেল বিজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসসহ ৪ জনের বিরুদ্ধে মামলার বিচার শুরু হয়েছে।

ড. ইউনূস গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান, মামলার অন্য তিন আসামি একই প্রতিষ্ঠানের আশরাফুল হাসান, নূর জাহান বেগম ও মোহাম্মদ শাহজাহান।

আসামিপক্ষের আইনজীবী ব্যারিস্টার খাজা তানভীর আহমেদ দ্য ডেইলি স্টারকে বলেন, ঢাকার তৃতীয় শ্রম আদালতের চেয়ারম্যান শেখ মেরিনা সুলতানা আজ মঙ্গলবার দুপুরে রাষ্ট্রপক্ষের সাক্ষী ও শ্রম পরিদর্শক তরিকুল ইসলামের সাক্ষ্য গ্রহণ শুরু করেন।

শুনানির সময় ড. ইউনূস আদালতে উপস্থিত ছিলেন না। তবে আদালতে তার পক্ষে ছিলেন তার আইনজীবী।

গত ৬ জুন শ্রম আদালত অধ্যাপক ইউনূসকে ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি দেন।

একই দিন ইউনূসসহ চার আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত।

২০২১ সালের ৯ সেপ্টেম্বর কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের শ্রম পরিদর্শক (সাধারণ) এস এম আরিফুজ্জামান বাদী হয়ে ঢাকার তৃতীয় শ্রম আদালতে মামলাটি দায়ের করেন।

মামলার নথি থেকে জানা যায়, ২০২১ সালের ১৬ আগস্ট রাজধানীর মিরপুরে গ্রামীণ টেলিকমের কার্যালয় পরিদর্শন করেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের কর্মকর্তারা এবং শ্রম আইন লঙ্ঘনের অনেকগুলো বিষয় খুঁজে পান।

ওই বছরের ১৯ আগস্ট গ্রামীণ টেলিকম কর্তৃপক্ষকে চিঠি দিয়ে ৬৭ জন কর্মচারীকে স্থায়ী কর্মচারী করার কথা উল্লেখ করে। কিন্তু তা করা হয়নি বলে মামলার এজাহারে বলা হয়েছে।

এছাড়া কর্মচারীদের অংশগ্রহণ ও কল্যাণ তহবিল গঠন করা হয়নি এবং কোম্পানির লভ্যাংশের পাঁচ শতাংশ শ্রমিকদের দেওয়ার কথা ছিল, তাও পরিশোধ করা হয়নি বলে উল্লেখ করা হয়।

আগস্টের ৩১ তারিখ পরবর্তী সাক্ষ্যগ্রহণের দিন ধার্য্য করেছেন আদালত।

 

Comments