অপরাধ ও বিচার

সাভারে বিলুপ্তপ্রায় তক্ষক উদ্ধার, আটক ২

উদ্ধারকৃত তক্ষকটি প্রকৃতিতে ছেড়ে দেওয়া হবে।
সাভারে উদ্ধারকৃত তক্ষক। ছবি: স্টার

ঢাকার সাভারে পাচারের উদ্দেশ্যে সংগ্রহ করা একটি বিলুপ্তপ্রায় তক্ষক উদ্ধার করেছে পুলিশ। এ ঘটনায় পাচারের সঙ্গে জড়িত সন্দেহে দুই ব্যক্তিকে আটক করা হয়েছে।

আটককৃতরা হলেন-- মো. ইউসুফ আলী (৩৫) ও মো. মামুন হোসেন (২৮)। তাদের বাড়ি যশোরের শার্শায়।

বিষয়টি নিশ্চিত করে সাভার মডেল থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) ও আমিনবাজার পুলিশ ফাড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা হারুন অর রশীদ বলেন, সকালে পুলিশের একটি টহল দল আমিনবাজার এলাকায় টহলের সময় সন্দেহ হওয়ায় দুই ব্যক্তিকে তল্লাশি করে। এসময় তাদের কাছে বিলুপ্তপ্রায় সরীসৃপ শ্রেণির একটি তক্ষক উদ্ধার করা হয়।

এসময় অভিযুক্তদের কাছ থেকে ১০৯ পিস ইয়াবাও উদ্ধার করা হয়।

পুলিশ সূত্র জানায়, প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটককৃতরা জানিয়েছে, ১ লাখ টাকায় তারা তক্ষকটি কিনেছে। তক্ষকটি এক ব্যক্তির কাছে হস্তান্তরের উদ্দেশ্যে তারা সাভার আসে। পরবর্তীতে এটিকে ভারতে পাচারের উদ্দেশ্যে ছিল চক্রটির।

উদ্ধারকৃত তক্ষকটি বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়েছে জানিয়ে এঘটনায় থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলেও জানায় পুলিশ।

বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের ফরেস্টার মো. হাফিজুর রহমান বলেন, দুপুরের দিকে পুলিশের পক্ষ থেকে ঘটিনাটি আমাদের জানানো হলে আমরা পুলিশের কাছ থেকে তক্ষকটি উদ্ধার করেছি। এটি সরীসৃপ শ্রেণির একটি প্রাণী, যেটির দৈর্ঘ্য ৭ ইঞ্চি ও ওজন ৪৫ গ্রাম।

উদ্ধারকৃত তক্ষকটি প্রকৃতিতে ছেড়ে দেওয়া হবে বলে জানান তিনি।

Comments