পঞ্চগড়ে তক্ষক উদ্ধারের ঘটনায় ৫ জন কারাগারে

পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলার কালীগঞ্জে বিলুপ্তপ্রায় প্রজাতির তক্ষক উদ্ধারের ঘটনায় গ্রেপ্তার ৫ আসামিকে কারাগারে পাঠিয়েছেন আদালত।
উদ্ধারকৃত তক্ষক। ছবি: সংগৃহীত

পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলার কালীগঞ্জে বিলুপ্তপ্রায় প্রজাতির তক্ষক উদ্ধারের ঘটনায় গ্রেপ্তার ৫ আসামিকে কারাগারে পাঠিয়েছেন আদালত।

আজ শনিবার বিকেলে গ্রেপ্তারকৃতদের আদালতে হাজির করলে পঞ্চগড়ের অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মতিউর রহমান এ আদেশ দেন।

তারা হলেন, দেবীগঞ্জের দণ্ডপাল গ্রামের মো. আমজাদ হোসেন, বড়শশী গ্রামের দেবরু রায়, পঞ্চগড়ের বোদা উপজেলার পচ্ছপীর গ্রামের মো. রফিকুল ইসলাম, মো. হাসান এবং ঠাকুরগাঁও সদর উপজেলার পূর্ব শুকনপুখুর গ্রামের রেজাউল করিম।

দেবীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জামাল হোসেন দ্য ডেইলি স্টারকে বলেন, 'গোপন সংবাদের ভিত্তিতে দেবীগঞ্জ থানা পুলিশের একটি দল শুক্রবার রাত আনুমানিক ৯টার দিকে উপজেলার কালীগঞ্জ বাজার সংলগ্ন কালীগঞ্জ সুকাতু প্রধান উচ্চবিদ্যালয় মাঠে অভিযান চালিয়ে একটি তক্ষকসহ ৪ জনকে আটক করে। তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে আজ সকালে দেবীগঞ্জ পৌরসভা এলাকা থেকে অপর একজনকে আটক করে পুলিশ।' 

এক প্রশ্নের জবাবে ওসি বলেন, 'প্রতারক চক্রটি চট্টগ্রামের পাহাড়ি এলাকা থেকে বিরল প্রাণীটি ধরে এনে বিভিন্ন জনকে দেখিয়ে নানা গল্প সাজিয়ে প্রতারণা করে আসছিল। ওই রাতেই দলটি ঘটনাস্থলে জড়ো হয় প্রাণীটিকে বিদেশে পাচারের উদ্দেশ্যে।'

উদ্ধারকৃত তক্ষকটির ওজন প্রায় ৪০ গ্রাম এবং এর দৈর্ঘ্য ৮ দশমিক শূন্য ২ ইঞ্চি বলে জানান ওসি।

ওসি আরও জানান, এ ঘটনায় ১৩-১৪ জনকে আসামি করে দেবীগঞ্জ থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। মামলায় আটককৃত ৫ জনকে গ্রেপ্তার দেখানো হয়েছে।

Comments