অপরাধ ও বিচার

সৌদি আরব থেকে ইমেইলে প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি, গ্রেপ্তার ২

গত ২৯ জানুয়ারি সৌদি আরব সরকার দীন ইসলামকে তার সহযোগী কবির হোসেনসহ আটক করে বাংলাদেশে পাঠালে তাদের হযরত শাহজালাল বিমানবন্দর এলাকা থেকে গ্রেপ্তার করা হয়
স্টার অনলাইন গ্রাফিক্স

সৌদি আরব থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকি দিয়ে ইমেইল পাঠানোর অভিযোগে দুই জনকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট।

গ্রেপ্তারকৃতরা হলেন-- দীন ইসলাম ও কবির হোসেন।

আজ রোববার দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সিটিটিসির প্রধান অতিরিক্ত পুলিশ কমিশনার আসাদুজ্জামান এ তথ্য জানান।

তিনি বলেন, ২০২৩ সালের ১৭ এপ্রিল বিকেল ৪টা ৫৯ মিনিটে ঢাকা মেট্রোপলিটন পুলিশের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন সেন্টার  ইমেইলে হুমকি বার্তাটি পায়।

বিষয়টি সিটিটিসিকে জানানো হয়।

সিটিটিসির সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ডিভিশনের একটি দল প্রযুক্তিগত বিশ্লেষণের পর ইমেল প্রেরককে শনাক্ত করতে সক্ষম হয় এবং হুমকি বার্তা পাঠানো ব্যক্তিকে দীন ইসলাম বাদল বলে শনাক্ত করে।

হুমকি বার্তা প্রদানকারীর ইন্টারনেট (আইপি) অ্যাকটিভিটি পর্যালোচনা করে তার অবস্থান সৌদি আরবে বলে জানা যায়।

এর পরিপ্রেক্ষিতে ২০২৩ সালের ২০ এপ্রিল সিটিটিসি রমনা থানায় একটি মামলা করে।

একই তারিখে উক্ত মামলার আসামি এবং সহযোগীদের সৌদি আরব থেকে বাংলাদেশে ফেরত পাঠানোর জন্য পুলিশ হেডকোয়ার্টার্সের এনসিবি-ইন্টারপোল এর মাধ্যমে এবং একই সাথে ডিপ্লোমেটিক চ্যানেল ব্যবহার করে কার্যক্রম গ্রহণ করে সিটিটিসি।

দীর্ঘ প্রক্রিয়ার পর এবং সৌদি কর্তৃপক্ষ কর্তৃক তদন্ত শেষে গত ২৯ জানুয়ারি সৌদি আরব সরকার দীন ইসলামকে তার সহযোগী কবির হোসেনসহ আটক করে বাংলাদেশে পাঠালে তাদের হযরত শাহজালাল বিমানবন্দর এলাকা থেকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারের সময় দীন ইসলামের কাছ থেকে হুমকি দেওয়া ইমেইল অ্যাড্রেসটির রিকভারি মোবাইল নম্বরসহ একটি মোবাইল ফোন জব্দ করা হয়।

Comments