অপরাধ ও বিচার

সেপ্টেম্বরের মধ্যে এআই আইনের খসড়া: আইনমন্ত্রী

‘এই আইনের ফলে কী হবে সেটি আমাদের কাছেও জিজ্ঞাস্য। তার কারণ হচ্ছে, আমরা কতটুকু নিয়ন্ত্রণ করব।’
সেপ্টেম্বরের মধ্যে এআই আইনের খসড়া: আইনমন্ত্রী
আইনমন্ত্রী আনিসুল হক | ছবি: টেলিভিশন থেকে নেওয়া

চলতি বছরের সেপ্টেম্বরের মধ্যে আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স নিয়ে নতুন আইনের খসড়া করা হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

আজ বৃহস্পতিবার সচিবালয়ে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান।

আইনমন্ত্রী বলেন, 'আমরা মনে করি আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স—এআই যেভাবে পৃথিবী বদলে দিচ্ছে, সেটার ব্যাপারে একটি আইন যে রকম সারা পৃথিবীতে চিন্তা করা হচ্ছে, বাংলাদেশেও চিন্তা করা উচিত। আমরা সেই চিন্তা করার জন্যই আজ প্রাথমিকভাবে বসেছিলাম এবং একটি আউটলাইন বা স্কেচ আইনের আমরা আলোচনা করলাম।'

তিনি বলেন, 'এই বিষয়টি এত ব্যাপক, এটি একদিনের আলোচনায় শেষ হবে না এবং আমরা যদি বলি যে, আমাদের জ্ঞান যথেষ্ট হয়ে গেছে এই ব্যাপারে আইন করার; সেটাও আমাদের অভিজ্ঞতা এবং জ্ঞানেরও প্রয়োজন। আইনটা ড্রাফট করার জন্য আমরা আজকে যে সিদ্ধান্ত নিয়েছি, আগামী সেপ্টেম্বরের মধ্যে একটি খসড়া তৈরি করব। সেই খসড়ায় কী কী থাকবে, সেটা নিয়ে আজকে আউটলাইনটা আলাপ করেছি। সেই আউটলাইন অনুযায়ী কাজ করব।

'এই আইনের মধ্যে যেসব জিনিসগুলো থাকা উচিত, মনুষ্যত্বের দিক থেকে যে বিষয়গুলো রক্ষা করা উচিত, সেগুলোর বিষয়ে আলোচনা করেছি।  আলোচনা শুরু হলো এবং আলোচনা চলবে,' যোগ করেন তিনি।

এক প্রশ্নের জবাবে আনিসুল হক বলেন, 'এই আইনের ফলে কী হবে সেটি আমাদের কাছেও জিজ্ঞাস্য। তার কারণ হচ্ছে, আমরা কতটুকু নিয়ন্ত্রণ করব। কিন্তু এই জিনিসটুকু আমি বলতে পারি যে, মানুষের অধিকার সংরক্ষণের জন্য এবং সর্বক্ষেত্রে সেটা সংরক্ষণের জন্য, মানুষের সুবিধার জন্য এআইকে যাতে ব্যবহার করা যায়, সেই চেষ্টাই করব।'

Comments