মুক্তিযোদ্ধা কোটা: হাইকোর্টের রায়ের বিরুদ্ধে দুই ঢাবি শিক্ষার্থীর আপিলের শুনানি কাল

ঢাবির ২ শিক্ষার্থী হাইকোর্টের রায়ের বিরুদ্ধে জ্যেষ্ঠ আইনজীবী শাহ মঞ্জুরুল হকের মাধ্যমে রিটটি দায়ের করেন।
high court
স্টার ফাইল ফটো

নবম থেকে ১৩তম গ্রেড পর্যন্ত সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধাদের সন্তানদের জন্য ৩০ শতাংশ কোটা সুবিধা পুনর্বহাল করে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে চেম্বার আদালতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) দুই শিক্ষার্থীর করা আপিলের ওপর শুনানির দিন ধার্য করেছেন আদালত।

আজ মঙ্গলবার আপিল বিভাগের চেম্বার বিচারপতি আশফাকুল ইসলাম এ আবেদনের ওপর শুনানির দিন আগামীকাল বুধবার ধার্য করেন।

আজ ঢাবির দুই শিক্ষার্থীর পক্ষে জ্যেষ্ঠ আইনজীবী শাহ মঞ্জুরুল হক আবেদনটি শুনানির জন্য উপস্থাপন করলে চেম্বার বিচারপতি শাহ মঞ্জুরুল হক এ আদেশ দেন।

এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ও ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি আল সাদী ভূঁইয়া এবং উর্দু বিভাগের শিক্ষার্থী আহনাফ সাঈদ খান হাইকোর্টের রায়ের বিরুদ্ধে জ্যেষ্ঠ আইনজীবী শাহ মঞ্জুরুল হকের মাধ্যমে রিটটি দায়ের করেন।

এদিকে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আবেদনের ওপর শুনানির জন্য বৃহস্পতিবার আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে দিন ধার্য করা হয়েছে।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে গত ৫ জুন নবম থেকে ১৩তম গ্রেডের সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধাদের সন্তানদের জন্য ৩০ শতাংশ কোটা পদ্ধতি বাতিলের সরকারি সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে রায় দেন হাইকোর্ট।

ওইদিন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এসকে সাইফুজ্জামান ডেইলি স্টারকে বলেছিলেন, হাইকোর্টের রায়ের পর মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য ৩০ শতাংশ কোটা বহাল রয়েছে।

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

2h ago