শ্রমিক হত্যা মামলার আসামি সাবেক মেয়র আইভী

গতকাল মঙ্গলবার বিকেলে সিদ্ধিরগঞ্জ থানায় মামলাটি দায়ের করা হয় বলে জানিয়েছে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু বক্কর সিদ্দিক।
সেলিনা হায়াৎ আইভী। স্টার ফাইল ছবি

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালীন নারায়ণগঞ্জে একটি হত্যা মামলায় নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভীকে আসামি করা হয়েছে।

গতকাল মঙ্গলবার বিকেলে সিদ্ধিরগঞ্জ থানায় মামলাটি দায়ের করা হয় বলে জানিয়েছে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু বক্কর সিদ্দিক।

ওসি জানান, মামলার বাদী নাজমুল হক বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালীন গুলিতে নিহত পোশাকশ্রমিক মিনারুল ইসলামের ভাই। মামলায় ১৩২ জনের নাম উল্লেখ করে আরও ২০০-৩০০ জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকে কেন্দ্র করে এর আগে নারায়ণগঞ্জে দুই ডজনের বেশি মামলা হলেও এই প্রথম কোনো মামলায় আইভীকে আসামি করা হলো। আইভী নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের সাবেক জ্যেষ্ঠ সহসভাপতি। এই মামলায় আসামির তালিকায় তার ছোটভাই মহানগর যুবলীগের সাধারণ সম্পাদক আহাম্মদ আলী রেজা উজ্জ্বলেরও নাম আছে। উজ্জ্বলকে আরও অন্তত দুটি মামলায় আসামি করা হয়েছে।

সেলিনা হায়াৎ আইভী ২০০৩ সালে বিএনপি জোট সরকারের আমলে প্রথম নারায়ণগঞ্জ পৌরসভার চেয়ারম্যান নির্বাচিত হন। এরপর ২০১১ সালে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্রথম নির্বাচনে শামীম ওসমানকে লক্ষাধিক ভোটে হারিয়ে দেশের প্রথম নারী মেয়র নির্বাচিত হন তিনি।

গণঅভ্যূত্থানের মুখে আওয়ামী লীগ সরকারের পতনের পর গত ১৯ আগস্ট দেশের বাকি সিটি করপোরেশনগুলোর মতো টানা তিনবার নির্বাচিত সিটি মেয়র আইভীকেও অপসারণ করে অন্তর্বর্তী সরকার।

আওয়ামী লীগ সরকারের পতনের পর আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীদের বাড়িতে হামলা, ভাঙচুর ও লুটপাটের ঘটনা ঘটলেও 'পরিচ্ছন্ন রাজনীতিবিদ' হিসেবে পরিচিত সেলিনা হায়াৎ আইভীকে এই ধরনের কোনো পরিস্থিতির মুখে পড়তে হয়নি।

হত্যা মামলাটির বিষয়ে জানতে চাইলে দ্য ডেইলি স্টারকে আইভী বলেন, 'আজীবন মানুষের জন্য রাজনীতি করেছি। কখনও দলবাজি করি নাই। আমার বাবাও কোনদিন খারাপ রাজনীতি করেন নাই। তাকে আদর্শ মেনেই আমি সবসময় গণমানুষের স্বার্থে কাজ করেছি। কিন্তু এখন আমি ও আমার ছোটভাই বিভিন্ন স্বার্থান্বেষী মহলের হিংসাত্মক মনোভাবের কারণে খারাপ রাজনীতির শিকার হচ্ছি।'

পোশাক শ্রমিক মিনারুল হত্যা মামলায় প্রধান আসামি করা হয়েছে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক মন্ত্রী ওবায়দুল কাদেরকে। এছাড়া সাবেক সংসদ সদস্য শামীম ওসমান, নজরুল ইসলাম বাবু, গোলাম দস্তগীর গাজী, আব্দুল্লাহ আল কায়সার হাসনাত, মহানগর আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেনকেও আসামি করা হয়েছে।

আসামির তালিকায় রয়েছে মহানগর বিএনপির সাবেক যুগ্ম আহ্বায়ক আতাউর রহমান মুকুলের নাম। তিনি বন্দর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান।

মুকুলের ভাষ্য, তার দলের লোকজন তাকে রাজনৈতিকভাবে কোনঠাসা করতে আসামির তালিকায় তার নামটি অন্তর্ভূক্ত করতে প্রভাবক হিসেবে কাজ করেছেন।

মামলার নথিসূত্রে জানা যায়, গত ২০ জুলাই সন্ধ্যায় ছাত্র আন্দোলন চলাকালীন আদমজী এলাকায় গুলিবিদ্ধ হন পোশাক শ্রমিক মিনারুল ইসলাম। তলপেটে গুলিবিদ্ধ অবস্থায় মিনারুলকে নারায়ণগঞ্জ ৩০০ শয্যা হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। পরদিন রাজশাহীতে তার গ্রামের বাড়িতে তাকে দাফন করা হয়।

এদিকে মঙ্গলবার রাতে সিদ্ধিরগঞ্জ থানায় আরও একটি হত্যা মামলা দায়ের করা হয়েছে। ওই মামলায় শেখ হাসিনাসহ ৪০ জনকে আসামি করা হয়েছে।

এই মামলার বাদী আকলিমা আক্তার গত ২০ জুলাই গুলিবিদ্ধ হয়ে নিহত অটোমোবাইল মেকানিক মোস্তফা কামাল রাজুর (৩০) স্ত্রী।

তবে দুটি মামলায় এখন পর্যন্ত কেউ গ্রেপ্তার হননি বলে জানান ওসি আবু বক্কর।

Comments