নির্বাচনের দিন চলবে প্রাইভেটকার, গণপরিবহন

‘সব পরিবহনের চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হলে ভোটাররা কীভাবে ভোট কেন্দ্রে যাবেন? এটি বিবেচনা করে, আমরা গণপরিবহন যেমন—লোকাল বাস বা নিয়মিত রুটের বাস ও প্রাইভেট কার চলাচলের অনুমতি দিচ্ছি।’
ফাইল ফটো

ভোটাররা যাতে নির্বিঘ্নে ভোট দিতে ভোট কেন্দ্রে যেতে পারে সেজন্য ৭ জানুয়ারি, নির্বাচনের দিন গণপরিবহন ও ব্যক্তিগত গাড়ি চলাচলে কোনো নিষেধাজ্ঞা থাকবে না বলে জানিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. মোস্তাফিজুর রহমান।

আজ মঙ্গলবার তিনি বলেন, 'সব পরিবহনের চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হলে ভোটাররা কীভাবে ভোট কেন্দ্রে যাবেন? এটি বিবেচনা করে, আমরা গণপরিবহন যেমন—লোকাল বাস বা নিয়মিত রুটের বাস ও প্রাইভেট কার চলাচলের অনুমতি দিচ্ছি।'

এছাড়া ইজি বাইক ও অটোরিকশা চলাচলের অনুমতিও দেওয়া হবে বলে জানান তিনি।

এ বিষয়ে একদিনের মধ্যে সার্কুলার জারি করা হবে।

এর আগে ৩১ ডিসেম্বর একটি সার্কুলারে ৬ জানুয়ারি সকাল ১২টা থেকে ৭ জানুয়ারি রাত ১২টা পর্যন্ত ট্যাক্সি ক্যাব, মাইক্রোবাস, লরি এবং ট্রাক চলাচলে নিষেধাজ্ঞা জারি করে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। একইসঙ্গে ৫ জানুয়ারি মধ্যরাত থেকে ৮ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত মোটরসাইকেল চলাচল করতে দেওয়া হবে না বলে ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

তবে আইনশৃঙ্খলা বাহিনী, সশস্ত্র বাহিনী, প্রশাসক ও নির্বাচন পর্যবেক্ষকদের জন্য এ নিষেধাজ্ঞা কার্যকর হবে না। ওষুধ, স্বাস্থ্য পরিষেবা ও সংবাদপত্র পরিবহনের মতো জরুরি পরিষেবা প্রদানকারী যানবাহন এই নিষেধাজ্ঞার বাইরে থাকবে।

এই সময়ের মধ্যে বিদেশগামী ও তাদের আত্মীয়স্বজন যারা বিমানবন্দরে আসা-যাওয়া করবেন তারাও এই নিষেধাজ্ঞার বাইরে থাকবে। সেক্ষেত্রে যাত্রীদের বিমানের টিকিটের মতো সম্পর্কিত নথি দেখাতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, নির্বাচনে প্রার্থী ও প্রার্থীর এজেন্টদের যথাযথ স্টিকার এবং রিটার্নিং অফিসারের অনুমোদন থাকতে হবে। তারা গাড়ি বা মাইক্রোবাস চলাচলের অনুমতি পাবেন।

এ ছাড়া জেলা ম্যাজিস্ট্রেট তার প্রয়োজন ও বাস্তবতার ওপর নির্ভর করে যে কোনো ধরণের মোটরযান চলাচলে নিষেধাজ্ঞা জারি বা শিথিল করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পারেন, বিজ্ঞপ্তিতে যোগ করা হয়েছে।

Comments

The Daily Star  | English

Nation celebrating Eid-ul-Azha amid festive spirit

Bangladesh has begun celebrating Eid-ul-Azha, the second-largest religious festival for Muslims, with fervor and devotion

2h ago