‘আইনশৃঙ্খলার অবনতিতে বেসামরিক প্রশাসন চাইলে সশস্ত্র বাহিনী পরিস্থিতি মোকাবিলা করবে’

‘সশস্ত্র বাহিনী মাঠে রয়েছে বেসামরিক প্রশাসনকে সহায়তা করার জন্য।’
নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম | ছবি: ফাইল ফটো

নির্বাচন কমিশন সচিব জাহাংগীর আলম বলেছেন, ৭ জানুয়ারির নির্বাচনকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা পরিস্থিতির কোনো অবনতি হলে বেসামরিক প্রশাসন সশস্ত্র বাহিনীকে ব্যবহার করতে পারবে।

আজ বুধবার রাতে রাজধানীর ইসি কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, বেসামরিক প্রশাসনকে সহায়তা করতে সশস্ত্র বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।

`প্রথম হচ্ছে আমরা প্রত্যাশা করি না, এই নির্বাচনে কোনো সহিংস ঘটনা ঘটবে। যদি ঘটে তখন সমন্বিতভাবে সবাই সেটা প্রতিহত করবে। সশস্ত্র বাহিনী মাঠে রয়েছে বেসামরিক প্রশাসনকে সহায়তা করার জন্য। সুতরাং যেখানে আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতি ঘটবে, বেসামরিক প্রশাসন যেখানে মনে করবে, সেখানে তারা মোকাবিলা করবে', জাহাংগীর আলম বলেন।

নির্বাচন কমিশন সশস্ত্র বাহিনী বিভাগ, পুলিশ, র‌্যাব, বিজিবি, আনসার, কোস্টগার্ডসহ সংশ্লিষ্টদের প্রধান ও শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক শেষে তিনি এ মন্তব্য করেন।

জাহাংগীর আলম বলেন, কমিশন পুনর্ব্যক্ত করেছে যে তারা একটি অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন চায়।

তিনি বলেন, 'আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কমিশনকে জানিয়েছে যে এখন পর্যন্ত মাঠের আইনশৃঙ্খলা পরিস্থিতি তাদের নিয়ন্ত্রণে রয়েছে।

তিনি বলেন, তারা কোনো ধরনের বড় সহিংসতার আশঙ্কা করছেন না।

'তবে যেহেতু একটি রাজনৈতিক দল নির্বাচন প্রতিহত করার ঘোষণা দিয়েছে, তাই প্রত্যেকেই তাদের নিজস্ব গোয়েন্দা নেটওয়ার্ককে আরও সক্রিয় রাখবে। যাতে কোনো ঘটনা ঘটার আগেই তা রোধ করা যায়', যোগ করেন তিনি।

ইসি সচিব বলেন, নির্বাহী ম্যাজিস্ট্রেটদের উপস্থিতিতে সশস্ত্র বাহিনী, বিজিবি সদস্যরা টহলের দায়িত্বে থাকবেন।

ভোটাররা যাতে ভোটকেন্দ্রে ভোটাধিকার প্রয়োগ করতে গিয়ে বিপদে না পড়েন সে বিষয়ে তারা নজর রাখবেন।

Comments