৯ জেলায় ১৬ ভোটকেন্দ্রে আগুন

তবে বড় ধরনের ক্ষয়ক্ষতি না হওয়ায় কেন্দ্রগুলোতে স্বাভাবিকভাবে ভোটগ্রহণ চলবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।
ভোটকেন্দ্রে আগুন
সাবিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। ছবি: সংগৃহীত

নির্বাচনের আগে সারাদেশের কয়েকটি জেলায় ভোটকেন্দ্রে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে।

এরমধ্যে গাজীপুর, মৌলভীবাজার, হবিগঞ্জ, বরগুনা, শরীয়তপুর, পটুয়াখালী, সুনামগঞ্জ, ময়মনসিংহ ও নেত্রকোণায় ভোটকেন্দ্রে আগুনের খবর পাওয়া গেছে।

গতকাল শুক্রবার দিবাগত রাত থেকে শনিবার সকাল পর্যন্ত এসব কেন্দ্রে আগুন দেয় দুর্বৃত্তরা। তবে বড় ধরনের ক্ষয়ক্ষতি না হওয়ায় কেন্দ্রগুলোতে স্বাভাবিকভাবে ভোটগ্রহণ চলবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

গাজীপুরে ২ ভোটকেন্দ্রে আগুন

গাজীপুর মহানগরীর পূর্ব চান্দনা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও টিএনটি আদর্শ উচ্চ বিদ্যালয়ে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।

জয়দেবপুর ফায়ার সার্ভিসের সহকারী উপ পরিচালক আবদুল্লাহ আরেফিন বলেন, 'শুক্রবার দিনগত রাত ২টায় গাজীপুর সিটি করপোরেশনের ১৭নং ওয়ার্ডে অবস্থিত পূর্ব চান্দনা সরকারী প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। এতে ভোটকেন্দ্রের আংশিক পুড়ে যায়।'

অপরদিকে রাত সাড়ে ৩টার দিকে ১৮নং ওয়ার্ডে অবস্থিত টিএনটি আদর্শ উচ্চ বিদ্যালয়ে আগুন দেয় দুর্বৃত্তরা।

গাজীপুর মেট্রোপলিটন বাসন থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) রফিকুল ইসলাম জানান, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে।

মৌলভীবাজারে ২, হবিগঞ্জে ১ ভোটকেন্দ্রে আগুন

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার মুন্সীবাজার ইউনিয়নের সরিষকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও সদর উপজেলার চাঁদনীঘাট ইউনিয়নের সাবিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং হবিগঞ্জের চুনারুঘাট পৌর এলাকার ধলাইপাড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আগুনের ঘটনা ঘটেছে।

গতকাল শুক্রবার মধ্যরাতে এসব ভোটকেন্দ্রে আগুন দেওয়া হয় বলে জানা গেছে।

বরগুনায় ২ ভোটকেন্দ্রে আগুন

বরগুনা-১ (বরগুনা সদর, আমতলী ও তালতলী) আসনের আমতলী উপজেলায় আরপাঙ্গাসিয়া ইউনিয়নের বালিয়াতলী চরকগাছিয়া দাখিল মাদ্রাসা ও একই ইউনিয়নের আরপাঙ্গাসিয়া সরকারি বিদ্যালয়ে আগুনের ঘটনা ঘটেছে।

এ বিষয়ে আমতলী থানার ওসি শাখাওয়াত হোসেন তপু জানান, আগুন দেখে দ্রুত সময়ের মধ্যে স্থানীয়রা তা নিয়ন্ত্রণে আনে। তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি। এ ব্যাপারে খোঁজ নিয়ে পরবর্তী আইনত ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

শরীয়তপুরে ১ ভোটকেন্দ্রে আগুন

শরীয়তপুর-২ আসনের নড়িয়া উপজেলার ৪৩ নং সুরেস্বর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।

এই আগুনে ভোট কেন্দ্রের একটি কক্ষের কয়েকটি বেঞ্চ পুড়ে গেছে।

জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং কর্মকর্তা, মুহাম্মদ নিজাম উদ্দীন আহাম্মেদ জানান, ভোর রাতের দিকে একটি ভোট কেন্দ্রে জানালার গ্লাস ভেঙে পেট্রোল দিয়ে জ্বালিয়ে দেওয়া হয়েছে। এই সময় ভোট কেন্দ্রে বেশি ক্ষয়ক্ষতি হয়নি। তবে ভোট কেন্দ্রটির একটি কক্ষের প্লাস্টিকের তিনটি বেঞ্চ পুড়ে গেছে। আর কক্ষটির দেয়াল আগুনের ধোঁয়ায় লেগে নষ্ট হয়ে যায়।

পটুয়াখালী শহরে ভোটকেন্দ্রের একটি কক্ষে আগুন

পটুয়াখালী শহরে শেরেবাংলা মাধ্যমিক বালিকা বিদ্যালয় ভোট কেন্দ্রে আগুনের ঘটনায় একটি কক্ষের তিনটি বেঞ্চ আংশিক পুড়ে যায়।

বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা রাহিমা মিলি জানান, এতে বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতি হয়নি। জেলা প্রশাসনের নির্দেশনায় এ বিষয়ে পটুয়াখালী থানায় একটি সাধারণ ডায়েরি করেছেন তিনি।

সুনামগঞ্জে ১ ভোটকেন্দ্রে আগুন

সুনামগঞ্জের মধ্যনগর উপজেলার গড়াকাটা গ্রামের গড়াকাটা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে আগুন ভোররাত ২টার দিকে আগুন দেয় দুর্বৃত্তরা।

মধ্যনগর থানার ওসি মোহাম্মদ ইমরান হোসেন ডেইলি স্টারকে জানান, রাতে স্কুলের নিরাপত্তাকর্মী যখন ঘুমিয়ে ছিলেন, দুর্বৃত্তরা পেট্রল দিয়ে আগুন ধরিয়ে দেয়। পরে স্থানীয়দের সহায়তায় দ্রুত আগুন নেভাতে সক্ষম হন নিরাপত্তাকর্মী।

'তাৎক্ষণিক আগুন নেভানো হয়েছিল। আমরা অগ্নিসংযোগকারীদের খুঁজছি', বলেন পুলিশের এই কর্মকর্তা।

ময়মনসিংহের নান্দাইল ও গফরগাঁওয়ে ভোটকেন্দ্রে আগুন

ময়মনসিংহের গফরগাঁও ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের পরশীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এবং নান্দাইল উপজেলার সিংরইল ইউনিয়নের হরিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে আগুনের ঘটনা ঘটে। 

নান্দাইল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল মজিদ বলেন, বিদ্যালয়ে ভোটকেন্দ্রের পাশের একটি পরিত্যক্ত ঘরে আগুন লাগে। কীভাবে আগুন লেগেছে সেটি খতিয়ে দেখা হচ্ছে।

প্রাথমিকভাবে এটি নাশকতা বলে ধারণা করা হচ্ছে। এ ঘটনায় জড়িত থাকার সন্দেহে ৩ জনকে আটক করা হয়েছে বলে জানান ওসি।

গফরগাঁও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ শফিকুল ইসলাম জানান, পরশীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে আগুনের ঘটনায় ৫ জনকে আটক করা হয়েছে। আটকদের জিঞ্জাসাবাদ করা হচ্ছে।

নেত্রকোণায় ৪ ভোটকেন্দ্রে আগুন

নেত্রকোণার কেন্দুয়া উপজেলায় ডাউকি সরকারি প্রাথমিক বিদ্যালয়, দুরচাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, বাঘবেড় সরকারি প্রাথমিক বিদ্যালয় ও দুর্গাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আগুন দিয়েছে দুবৃর্ত্তরা।

স্থানীয়দের বরাতে কেন্দুয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. এনামুল হক জানান জানান, রাত একটার দিকে অজ্ঞাত দুর্বৃত্তরা আগুন দেওয়ার চেষ্টা করলে গ্রাম পুলিশের সদস্য ও গ্রামবাসীরা আগুন নিভিয়ে ফেলেন। আগুনে বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতি হয়নি বলে জানান তিনি।

Comments

The Daily Star  | English
Matiur Rahman, president of the National Board of Revenue's (NBR) Customs, Excise and VAT Appellate Tribunal

Matiur Rahman removed from NBR post after controversy

The government issued a circular today directing his immediate transfer

1h ago