ঝিনাইদহ পৌরসভায় ইভিএমে ভোটগ্রহণ চলছে

প্রায় সাড়ে ১১ বছর পর ঝিনাইদহ পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।
ঝিনাইদহ পৌর নির্বাচনে একটি কেন্দ্রের সামনে নারী ভোটারদের ভিড়। ছবি: আজিবর রহমান/স্টার

প্রায় সাড়ে ১১ বছর পর ঝিনাইদহ পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

আজ রোববার সকাল ৮টা থেকে পৌরসভার ৯ ওয়ার্ডের ৪৭টি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ইভিএমে ভোটগ্রহণ শুরু হয়েছে। কোনো ধরনের বিরতি ছাড়াই এ ভোটগ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত।

এদিন সকাল থেকে কেন্দ্রে কেন্দ্রে ভোটারদের স্বতস্ফূর্ত উপস্থিতি চোখে পড়েছে।

নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, চলতি বছরের গত ১৫ জুন এই নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও এক স্বতন্ত্র প্রার্থীর ওপর হামলার অভিযোগে নৌকা প্রতীকের প্রার্থীর প্রার্থিতা বাতিল করে নির্বাচন কমিশন। পরে আইনি জটিলতা কাটিয়ে উচ্চ আদালত দ্রুত নির্বাচন করার নির্দেশ দিলে নির্বাচন কমিশন ১১ সেপ্টেম্বর ভোটগ্রহণের দিন ধার্য্য করে।

এবারের নির্বাচনে মোট ৪ জন প্রার্থী মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। নৌকা প্রতীক নিয়ে লড়ছেন আব্দুল খালেক, স্বতন্ত্র প্রার্থী কাইয়ুম শাহরিয়ার জাহেদী হিজল প্রতিদ্বন্দ্বিতা করছেন নারিকেল গাছ প্রতীক নিয়ে। এ ছাড়া অন্য ২ প্রার্থী মিজানুর রহমান মাসুমের প্রতীক মোবাইল এবং ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী মাওলানা সিরাজুল ইসলামের প্রতীক হাতপাখা।

নির্বাচনের পরিবেশ সুষ্ঠু রাখতে শহরে ১৮ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন। র‌্যাব, পুলিশ ও আনসার সদস্যদের পাশাপাশি মোতায়েন করা হয়েছে ৫ প্লাটুন বিজিবি।

জেলা নির্বাচন কর্মকর্তা আব্দুস ছালেক দ্য ডেইলি স্টারকে জানান, ঝিনাইদহ পৌরসভায় মোট ভোটার ৮২ হাজার ৬৯৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৪০ হাজার ৪৪৬ জন ও নারী ভোটার ৪২ হাজার ২৪৯ জন।

সংশ্লিষ্টরা বলছেন, সর্বশেষ ২০১১ সালের ১৩ এপ্রিল ঝিনাইদহ পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হয়। এরপর সীমানা নির্ধারণ সংক্রান্ত মামলায় দীর্ঘদিনের জন্য নির্বাচন আটকে যায়।

Comments