রাষ্ট্রপতি পদে আ. লীগ প্রার্থীর নাম ঘোষণা আজ

রাষ্ট্রপতি পদে আওয়ামী লীগ থেকে প্রার্থী কে হতে যাচ্ছেন?
আওয়ামী লীগের প্রার্থী

রাষ্ট্রপতি পদে আওয়ামী লীগ থেকে প্রার্থী কে হতে যাচ্ছেন, সেই ঘোষণা আজ দেবে দলটি।

আজ রোববার রাষ্ট্রপতি পদে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ।

ক্ষমতাসীন দলের মনোনীত ব্যক্তিই দেশের পরবর্তী রাষ্ট্রপতি হতে যাচ্ছেন। কারণ সংসদে প্রতিনিধিত্ব রয়েছে এমন আর কোনো রাজনৈতিক দল রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী দিচ্ছে না। সেইসঙ্গে সংসদে ক্ষমতাসীন দলের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতাও রয়েছে।

এর আগে গত ৭ ফেব্রুয়ারি আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠকে দলীয় প্রার্থী মনোনয়নের ক্ষমতা প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে দেওয়া হয়।

বৈঠক শেষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, নির্বাচন কমিশনে মনোনয়নপত্র জমা দেওয়ার আগে দল তাদের প্রার্থীর নাম প্রকাশ করবে না।

আগামীকাল কাগজপত্র যাচাই-বাছাই করা হবে। একাধিক প্রার্থী থাকলে ১৯ ফেব্রুয়ারি সংসদে নির্বাচন অনুষ্ঠিত হবে। রাষ্ট্রপতি নির্বাচনের জন্য সংসদ সদস্যরা তাদের ভোট দেবেন।

আওয়ামী লীগের প্রার্থী হিসেবে যে নামগুলো নিয়ে আলোচনা হচ্ছে তারা হলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা মশিউর রহমান, সাবেক প্রধান বিচারপতি এবিএম খায়রুল হক ও সৈয়দ মাহমুদ হোসেন, স্পিকার শিরীন শারমিন চৌধুরী, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সংসদ সদস্য মোশাররফ হোসেন এবং আওয়ামী লীগের সংসদ সদস্য মোস্তাফিজুর রহমান।

দেশের সবচেয়ে দীর্ঘ মেয়াদী রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের মেয়াদ আগামী ২৩ এপ্রিল শেষ হবে। সংবিধান অনুযায়ী তার পুনর্নির্বাচনের কোনো সুযোগ নেই।

তৎকালীন রাষ্ট্রপতি জিল্লুর রহমান সিঙ্গাপুরে হাসপাতালে ভর্তি হলে ২০১৩ সালের ১৪ মার্চ বাংলাদেশের ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি নিযুক্ত হন আবদুল হামিদ। এর ৬ দিন পর জিল্লুর রহমান মারা যান।

এরপর ২০১৩ সালের ২২ এপ্রিল বিনা প্রতিদ্বন্দ্বিতায় আবদুল হামিদ রাষ্ট্রপতি নির্বাচিত হন। ২০১৮ সালের ৭ ফেব্রুয়ারি তিনি দ্বিতীয় মেয়াদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।

Comments

The Daily Star  | English

Dhaka denounces US 2023 human rights report

Criticising the recently released US State Department's 2023 Human Rights Report, the foreign ministry today said it is apparent that the report mostly relies on assumptions and unsubstantiated allegations

1h ago