আপিলে প্রার্থীতা ফিরে পেলেন হিরো আলম

ঢাকা-১৭ আসনে প্রার্থীতা ফিরে পেয়েছেন আলোচিত কন্টেন্ট ক্রিয়েটর আশরাফুল আলম ওরফে হিরো আলম।
হিরো আলম। ছবি: সংগৃহীত

প্রয়াত চিত্রনায়ক ফারুকের আসনে (ঢাকা-১৭) অনুষ্ঠেয় উপনির্বাচনে প্রার্থীতা ফিরে পেয়েছেন আলোচিত কন্টেন্ট ক্রিয়েটর আশরাফুল আলম ওরফে হিরো আলম।

আজ বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে আপিল শুনানি শেষে কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ এ তথ্য জানান।

অশোক কুমার দেবনাথ বলেন, 'প্রথম ১৯ নম্বর আপিল ছিল আশরাফুল হোসেন আলম, স্বতন্ত্র প্রার্থী এবং দ্বিতীয় জন কাজী মোহাম্মদ ইয়াসিদুল হাসান, জাকের পার্টি; এই দুটি আপিল মঞ্জুর হয়েছে।'

তিনি বলেন, '৪টি আপিল ছিল। স্বতন্ত্র প্রার্থী তারিকুল ইসলাম ভূঁঞার ও শেখ আসাদুজ্জামান জালালের আপিল নামঞ্জুর হয়েছে।'

হিরো আলমের আপিল প্রসঙ্গে গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে অশোক কুমার বলেন, 'প্রথমটা গৃহীত হয়েছে মাইনর ইরোর হিসেবে। কমিশন ১ শতাংশ ভোটার রিটার্নিং কর্মকর্তার দপ্তরে যোগাযোগ করে কমিশন র‍্যানডমলি যোগাযোগ করে স্বাক্ষর করে সেই ৩ জনকে সঠিক পেয়েছে। মাইনর ইরোর হিসেবে আপিলটা মঞ্জুর করেছে।'

গত ১৮ জুন রওশন এরশাদপন্থী মো. মামুনূর রশিদ ও হিরো আলমসহ ৮ জনের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান।

তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ২৫ জুন। পরদিন হবে প্রতীক বরাদ্দ। সব শেষে ১৭ জুলাই সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ব্যালট পেপারে ভোট নেওয়া হবে।

গত ১৫ মে চিত্রনায়ক আকবর হোসেন পাঠানের (ফারুক) মৃত্যু হলে আসনটি শূন্য হয়। সংসদের কোনো আসন শূন্য হলে ৯০ দিনের মধ্যে উপনির্বাচন করতে হয়। এই হিসেবে আসনটিতে ১২ আগস্টের মধ্যে উপনির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে।

একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন বসে ২০১৯ সালের ৩০ জানুয়ারি। সংবিধান অনুযায়ী, সেই সময় ধরে পরবর্তী ৫ বছর মেয়াদ ধরলে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ২০২৪ সালের ২৯ জানুয়ারির মধ্যে অনুষ্ঠানের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। অর্থাৎ আসনটিতে যিনি নির্বাচিত হবেন তিনি প্রায় ৫ মাসের জন্য সংসদ সদস্য হবেন।

Comments