নির্বাচন

নতুন ইভিএম কেনার অর্থ পাওয়া যায়নি, সংসদ নির্বাচন ব্যালটে: ইসি আনিছুর

নতুন ইভিএম কেনা এবং মেরামতের জন্য যথেষ্ট অর্থ পাওয়া যায়নি বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার আনিছুর রহমান।
রোববার বিকেলে গোসারহাট উপজেলা প্রশাসনের আয়োজনে ‘গোসাইরহাট পৌরসভা নির্বাচন ২০২৩ প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও ভোটারদের সাথে মত বিনিময় সভায় নির্বাচন কমিশনার মোহাম্মদ আনিছুর রহমান। ছবি: স্টার

নতুন ইভিএম কেনা এবং মেরামতের জন্য যথেষ্ট অর্থ পাওয়া যায়নি বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার আনিছুর রহমান।

রোববার বিকেলে গোসারহাট উপজেলা প্রশাসনের আয়োজনে 'গোসাইরহাট পৌরসভা নির্বাচন ২০২৩ প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও ভোটারদের সাথে মত বিনিময় সভা'য় নির্বাচন কমিশনার মোহাম্মদ আনিছুর রহমান সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এই কথা বলেন।

তিনি বলেন, 'জাতীয় নির্বাচন সন্নিকটে, নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে আমরা প্রস্তুত রয়েছি। ইভিএমের মাধ্যমে জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত করার জন্য আমাদের পরিকল্পনা ছিল। কিন্তু নতুন ইবিএম কেনা এবং মেরামতের জন্য যথেষ্ট অর্থ পাওয়া যায়নি। তাই এবার জাতীয় সংসদ নির্বাচন ইভিএমের মাধ্যমে আমরা করতে পারছি না। এবার জাতীয় সংসদ নির্বাচন ব্যালটের মাধ্যমে নেওয়া হবে।'

'পৌরসভা নির্বাচন হোক আর জাতীয় নির্বাচন হোক। কোনো সরকারি কর্মকর্তা বা কর্মচারী (স্কুলের শিক্ষক, সরকারি প্রতিষ্ঠানের নৈশপ্রহরী, দারোয়ান, উর্ধ্বতন কর্মকর্তা) যেই পদধারী হোন না কেন, তিনি কোন প্রার্থীর পক্ষে ভোট প্রচারণায় অংশগ্রহণ করতে পারবেন না।

'যদি কোনো সরকারি কর্মকর্তা বা কর্মচারী আইন অমান্য করেন, তাহলে সরকারি কর্মকর্তা-কর্মচারী নীতিমালা অনুযায়ী তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে,' বলেন তিনি।

ইভিএমে ভোট চুরি বা জালিয়াতির সম্ভাবনা রয়েছে কি না গোসাইরহাট পৌর নির্বাচনের এক কমিশনার প্রার্থীর প্রশ্নের জবাবে নির্বাচন কমিশনার বলেন, 'ইভিএমে কোনোরকম ছলচাতুরি করার সুযোগ নেই। কেউ অপপ্রচার করলে তার কথায় বিশ্বাস করবেন না। কোনো রকমের জাল ভোট দেওয়া, ভোট বাড়ানো বা কমানোর কোনো সুযোগ নেই, কেউ যদি ছিনতাই করে নিয়ে যায় তাতেও কিছু আসে যায় না। চিন্তার কিছু নেই আপনাদের ভোট নিরাপদে থাকবে।'

উল্লেখ্য, ২০০৩ সালে শরীয়তপুরের গোসাইরহাট পৌরসভা গঠিত হয়। এরপর সীমানা নিয়ে জটিলতার কারণে আর নির্বাচন হয়নি। এবার সেই জটিলতা দূর হওয়ায় পৌরসভা গঠনের এক প্রথমবারের মতো আগামী ১৭ জুলাই ইভিএম এর মাধ্যমে গোসাইরহাট পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

শরীয়তপুর জেলা প্রশাসক পারভেজ হাসান সঞ্চালনায় এই মত বিনিময় সভায় জেলা পুলিশ সুপার সাইফুল হক, জেলা নির্বাচন অফিসার মো. জাহিদ হোসেন, গোসাইরহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা কাফী বিন কবির, উপজেলা নির্বাচন অফিসার জাহিদুল ইসলাম, উপজেলা ভূমি কর্মকর্তা সুজন দাশ গুপ্ত ও অন্যান্য কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

Comments