খুলনার ৬টি আসনে ২৪ জনের মনোনয়ন বাতিল, বৈধ ২৮

মনোনয়নপত্র বাতিল হওয়া প্রার্থীরা ৫ ডিসেম্বর থেকে ৯ ডিসেম্বর পর্যন্ত প্রার্থিতা ফিরে পেতে নির্বাচন কমিশনে আপীল করতে পারবেন।
election_symbolic-photo_ds
প্রতীকী ছবি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে খুলনার ৬টি সংসদীয় আসন থেকে প্রার্থী হতে মনোনয়ন জমা দেওয়া ৫৩ জনের মধ্যে ২৮ জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেছেন রিটার্নিং কর্মকর্তা। বাকি ২৪ জনের মনোনয়নপত্র বাতিল এবং একজনের মনোনয়নপত্র স্থগিত করা হয়েছে।

আজ সোমবার দুপুরে খুলনার তিনটি আসনের—খুলনা ১, ২ ও ৩—২০ জন প্রার্থীর মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে এ ঘোষণা দেন রিটার্নিং কর্মকর্তা ও খুলনা জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন। এই তিনটি আসনে ১৩ জনের মনোনয়নপত্র বৈধ এবং একজনেরটা স্থগিত রয়েছে।

এর আগে রোববার খুলনা ৪, ৫ ও ৬ আসনের ১৮ জন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছিল।

দুদিনের যাচাই-বাছাইয়ে খুলনার মোট ছয়টি আসনে ২৪ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

খুলনা-১ আসনের তিনজন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। এর মধ্যে বিদ্যুৎ বিল বকেয়া থাকায় জাকের পার্টি মো. আজিজুর রহমান, সমর্থনকারীদের জাল সই ও নিজেকে প্রার্থী হিসেবে ঘোষণাপত্রে সই না করায় স্বতন্ত্র প্রার্থী প্রশান্ত কুমার রায় এবং নিজ আসনের মোট ভোটারের এক শতাংশ ভোটারের তালিকা পূর্ণাঙ্গ না দেওয়ায় স্বতন্ত্র প্রার্থী শেখ আবেদ আলীর মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়।

খুলনা-২ আসনে ইসলামী ঐক্য জোটের প্রার্থী হিদায়েতুল্লাহের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। গণতন্ত্রী পার্টির মো. মতিয়ার রহমানের মনোনয়নপত্রটি স্থগিত রয়েছে।

মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ে খুলনা-৩ আসনের দুজন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। এর মধ্যে সমর্থনকারীদের জাল সই থাকায় স্বতন্ত্র প্রার্থী কাইজার আহমেদ ও স্বতন্ত্র প্রার্থী ফাতেমা জামান সাথীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

খুলনা-৪ আসনে স্বতন্ত্র প্রার্থী জুয়েল রানা, আতিকুর রহমান, রেজভী আলম, এইচ এম রওশন জামির ও মোত্তজা রশিদী দারা, বাংলাদেশ কংগ্রেসের মনিরা সুলতানা, ইসলামী ঐক্যজোটের রিয়াজ উদ্দিন খান এবং তৃণমূল বিএনপির শেখ হাবিবুর রহমানের মনোনয়ন বাতিল হয়েছে।

খুলনা-৫ আসনের স্বতন্ত্র প্রার্থী শেখ আকরাম হোসেন, ইসলামী ঐক্যজোটের তরিকুল ইসলাম, বাংলাদেশ কংগ্রেসের এস এম এস জলিল ও জাপার শাহিদ আলমের মনোনয়ন বাতিল হয়েছে।

এ ছাড়া, খুলনা-৬ আসনে স্বতন্ত্র প্রার্থী এস এম রাজু, গাজী মোস্তফা কামাল‌, জি এম মাহবুবুল আলম ও মোস্তফা কামাল জাহাঙ্গীর, ওয়াহিদুজ্জামান মোড়ল, বিদ্যুৎ বিল বকেয়া থাকায় জাতীয় পার্টির শফিকুল ইসলাম মধুর মনোনয়নপত্র বাতিল হয়েছে।

খুলনার রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন জানান, মনোনয়নপত্র বাতিল হওয়া প্রার্থীরা ৫ ডিসেম্বর থেকে ৯ ডিসেম্বর পর্যন্ত প্রার্থিতা ফিরে পেতে নির্বাচন কমিশনে আপীল করতে পারবেন।

Comments