আইজিপি বেনজীর আহমেদকে নিউইয়র্কে পাঠাচ্ছে সরকার

জাতিসংঘে পুলিশ প্রধানদের সম্মেলনে যোগ দিতে নিউইয়র্কে যাচ্ছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ।
বেনজীর আহমেদ। ছবি: সংগৃহীত

জাতিসংঘে পুলিশ প্রধানদের সম্মেলনে যোগ দিতে নিউইয়র্কে যাচ্ছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ।

আগামী ৩১ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত জাতিসংঘের সদর দপ্তরে এই সম্মেলন অনুষ্ঠিত হবে। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের নেতৃত্বে ৬ সদস্যের একটি প্রতিনিধি দল এই সম্মেলনে অংশ নেবে। ওই দলে আছেন আইজিপি।

গত বৃহস্পতিবার আইজিপির মার্কিন যুক্তরাষ্ট্র সফরের সরকারি আদেশ (জিও) ইস্যু করা হয়েছে। পুলিশ সদর দপ্তরের সূত্রগুলো দ্য ডেইলি স্টারকে শনিবার জানান, আইজিপি বেনজীর এখন ভিসা প্রক্রিয়া শুরুর প্রস্তুতি নিচ্ছেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপসচিব মো. হারুন-অর রশিদ স্বাক্ষরিত জিওতে বলা হয়েছে, প্রতিনিধি দল আগামী ৩০ আগস্ট বা তার কাছাকাছি সময়ে নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ত্যাগ করবে এবং তারা ৩ সেপ্টেম্বর বা কাছাকাছি সময়ে নিউইয়র্ক থেকে ঢাকার উদ্দেশে যাত্রা করবে।

প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আবু হেনা মোস্তফা জামান, স্বরাষ্ট্রমন্ত্রীর একান্ত সচিব ও উপসচিব মো. আসাদুজ্জামান, অতিরিক্ত উপমহাপরিদর্শক (জাতিসংঘ বিষয়ক) নাসিয়ান ওয়াজেদ ও সহকারী মহাপরিদর্শক মুহাম্মদ মাসুদ আলম।

আদেশে বলা হয়েছে, এই সফরের সঙ্গে সংশ্লিষ্ট সকল ব্যয় বিধি অনুযায়ী জননিরাপত্তা বিভাগ ও পুলিশ বিভাগের বাজেট থেকে বহন করা হবে।

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে গত বছরের ১০ ডিসেম্বর র‍্যাবের বর্তমান ও সাবেক ৭ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র সরকার। নিষেধাজ্ঞার পাওয়া কর্মকর্তাদের মধ্যে র‍্যাবের সাবেক মহাপরিচালক বেনজীর আহমেদও রয়েছেন।

Comments