সন্তান বিক্রি করতে চাওয়া সেই মায়ের পাশে বাসন্তী চাকমা

খাগড়াছড়িতে অভাবের তাড়নায় নিজের ছেলেকে বিক্রির জন্য বাজারে তোলা সেই মা সোনালী চাকমার পাশে দাঁড়িয়েছেন সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য বাসন্তী চাকমা।
সোনালী ও তার ছেলে রামকৃষ্ণের সঙ্গে বাসন্তী চাকমা। ছবি: সংগৃহীত

খাগড়াছড়িতে অভাবের তাড়নায় নিজের ছেলেকে বিক্রির জন্য বাজারে তোলা সেই মা সোনালী চাকমার পাশে দাঁড়িয়েছেন সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য বাসন্তী চাকমা।

গতকাল শুক্রবার তিনি সোনালী চাকমার কাছে গিয়ে তার খোঁজখবর নেন। সোনালী ও তার ছেলের জন্য ৬ মাসের খোরাকির ব্যবস্থা করেন। ছেলেকে স্কুলে ভর্তি করানোসহ তার পড়াশোনার সব খরচ বহন করার আশ্বাস দেন।

স্বামীর সঙ্গে দীর্ঘদিন যোগাযোগ নেই সোনালীর। নিজে মৃগী রোগে আক্রান্ত। থাকেন বাবার সংসারে। সেখানেও অভাব। এ অবস্থায় ৬ বছর বয়সী ছেলে রামকৃষ্ণকে বিক্রির জন্য তিনি তাকে খাগড়াছড়ি বাজারে তোলেন। খবর পেয়ে কমলছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সুনীল চাকমা সোনালী ও তার ছেলেকে তার বাড়িতে নিয়ে যান।

গত বৃহস্পতিবার সামাজিক যোগাযোগমাধ্যমে এ বিষয়ক একটি পোস্ট ভাইরাল হয়।

বিষয়টি নজরে পড়লে ভাইবোনছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সুজম চাকমাকে সঙ্গে নিয়ে গতকাল সোনালী ও তার ছেলেকে দেখতে যান বাসন্তী চাকমা।

দ্য ডেইলি স্টারকে বাসন্তী চাকমা বলেন, 'কেউ না খেয়ে থাকা মানে তা জনপ্রতিনিধিদের জন্য লজ্জার একটি বিষয়। প্রান্তিকতার জন্য অনেক জায়গায় আমরা হয়তো পৌঁছাতে পারি না। কিন্তু কারুর অসহায় অবস্থার কথা জানতে পারলে আমি ও আমার সহকর্মীরা সহযোগিতার হাত বাড়াব।'

বাসন্তী চাকমা আরও বলেন, 'আমরা সোনালীর জন্য কাপড়, খাবারদাবারসহ ৬ মাসের নিত্যপ্রয়োজনীয় পণ্যের ব্যবস্থা করেছি। প্রয়োজনে তাকে আরও সহযোগিতা করব।'

এর পাশাপাশি সোনালীর ছেলে রামকৃষ্ণকে সরকারি শিশু সদনে ভর্তির ব্যবস্থা করা হবে বলে জানান ভাইবোনছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সুজন চাকমা।

Comments