১২ ঘণ্টা পর ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের রেল যোগাযোগ শুরু

গাজীপুরে পঞ্চগড়গামী দ্রুতযান এক্সপ্রেসের ৩টি যাত্রীবাহী বগি লাইনচ্যুত হয়ে পড়ার ১২ ঘণ্টা পর ঢাকার সঙ্গে উত্তর ও পশ্চিমাঞ্চলের ট্রেন চলাচল শুরু হয়েছে।
ট্রেন
স্টার ফাইল ফটো

গাজীপুরে পঞ্চগড়গামী দ্রুতযান এক্সপ্রেসের ৩টি যাত্রীবাহী বগি লাইনচ্যুত হয়ে পড়ার ১২ ঘণ্টা পর ঢাকার সঙ্গে উত্তর ও পশ্চিমাঞ্চলের ট্রেন চলাচল শুরু হয়েছে।

লাইনচ্যুত বগিগুলো সরিয়ে ফেলার পর আজ সোমবার সকাল সাড়ে ৯টা থেকে ট্রেন চলাচল শুরু হয়।

জয়দেবপুর রেলওয়ে জংশন স্টেশন মাস্টার আবুল হোসেন দ্য ডেইলি স্টারকে জানান, পঞ্চগড়গামী দ্রুতযান ট্রেন দুর্ঘটনার পর খবর পেয়ে ঢাকা থেকে উদ্ধারকারী রিলিফ ট্রেন ভোর ৪টার দিকে ধীরাশ্রমে এসে পৌঁছে উদ্ধারকাজ শুরু করে। ক্রেনের সাহায্যে লাইনচ্যুত ট্রেনের বগিগুলো রেললাইন থেকে সরিয়ে পাশে রাখা হয়েছে। উদ্ধারকাজ শেষ হওয়ার পর রেললাইন মেরামতের কাজ চলে। পরে সকাল সাড়ে ৯টায় ট্রেন চলাচল শুরু হয়েছে। এর আগে মিটার গেজ (ময়মনসিংহ) লাইনে সকাল ৮টা ২০ মিনিটের দিকে ট্রেন চলাচল শুরু হয়।

রেলওয়ে সূত্র জানিয়েছে, দুর্ঘটনার কারণে পদ্মা এক্সপ্রেস ট্রেনটি ঢাকা এসে আটকা পড়ায় রাজশাহী থেকে যে সিল্ক সিটি এক্সপ্রেস ট্রেনটি (৭৫৪) সকাল ৭টা ৪০ মিনিটে ছেড়ে যেত, তা বাতিল করা হয়।

এর আগে, গতকাল রাতে ঢাকা থেকে ছেড়ে আসা পঞ্চগড়গামী দ্রুতযান এক্সপ্রেসের ৩টি বগি উল্টে গিয়ে লাইনচ্যুত হয়। এতে রাত সোয়া ৯টা থেকে ঢাকা-রাজশাহী, উত্তরবঙ্গ ও উত্তর-পশ্চিমবঙ্গগামী সব ট্রেন চলাচল বন্ধ ছিল।

এ ছাড়া, ঢাকাগামী বেনাপোল এক্সপ্রেস জয়দেবপুর, ঢাকাগামী পঞ্চগড় এক্সপ্রেস মৌচাক, ঢাকাগামী ধূমকেতু হাইটেক সিটি, ঢাকা ক্যান্টনমেন্টগামী মিতালী এক্সপ্রেস টাঙ্গাইল, ঢাকাগামী সুন্দরবন লাহিড়ি মোহনপুর, ঢাকাগামী একতা সুন্দরবনের ইনরিপোর্টে ভাঙ্গুরা আটকা পড়ে।

এ ঘটনার পর ঢাকার কমলাপুরে লালমনিরহাট যাওয়ার জন্য লালমনি এক্সপ্রেস, রাজশাহীগামী পদ্মা এক্সপ্রেস ও ধূমকেতু এক্সপ্রেস গত রাত থেকে, সোনার বাংলা এক্সপ্রেস, কিশোরগঞ্জগামী এগার সিন্ধুর আজ সকাল থেকে যাত্রা শুরু করার অপেক্ষায় রয়েছে। গতরাতে উত্তরবঙ্গ ও পশ্চিমাঞ্চলে যাওয়ার জন্য অপেক্ষমাণ বেশ কয়েকটি ট্রেনের যাত্রা বাতিল করা হয়েছে। সুন্দরবন এক্সপ্রেস যমুনা ব্রিজের পূর্ব পাশে অপেক্ষমাণ ছিল।

Comments